ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

তলিয়ে গেছে ১০০ হেক্টর ফসলি জমি

জেলা প্রতিনিধি | নওগাঁ | প্রকাশিত: ১০:২২ এএম, ১৩ আগস্ট ২০১৭

নওগাঁর মান্দার আত্রাই নদীর উভয় তীরে বেড়িবাঁধের দুইটি স্থান ভেঙে প্রায় দুইশ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। সেই সঙ্গে প্রায় ১০০ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। উপজেলার নূরুল্ল্যাহবাদ ইউনিয়নে এ ঘটনা ঘটে।

রোববার আত্রাই নদীর পানি বিপদসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সকাল ৯টায় নূরুল্ল্যাবাদ গ্রামে আত্রাই নদীর বাম তীরে এবং দুপুর ১২টায় নূরুল্ল্যাবাদ উত্তরপাড়া গ্রামে আত্রাই নদীর ডান তীর ভেঙে যায়।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত কয়েকদিনের বৃষ্টিতে আত্রাই নদীতে উজান থেকে নেমে আসা পানি বৃদ্ধি পেতে থাকে। এতে সকাল থেকে ওই দুই এলাকা হুমকির মুখে পড়ে। একপর্যায়ে পানির চাপে তা ভেঙে যায়।

এতে দুইটি এলাকার প্রায় দুইশ পরিবার পানিবন্দি এবং প্রায় ১০০ হেক্টর ফসলি জমি তলিয়ে যায়। সেই সঙ্গে জেলার ধামইরহাট উপজেলার শিমুলতলী আত্রাই নদীর পানি বিপদসীমার ১২০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে এবং মান্দার জোতবাজারে আত্রাই নদীর পানি বিপদসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, পত্নীতলা উপজেলা আত্রাই নদীর কাঁচারি এলাকায় বাঁধ ভাঙার আশঙ্কা দেখা দিয়েছে। এলাকাবাসী বালু বস্তার মাধ্যমে বাঁধ ভাঙনরোধে চেষ্টা করছে। এখানে পানি বিপদসীমার ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বাঁধ ভেঙে ২০০ পরিবার পানিবন্দি ও ফসলি জমি তলিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, মূল বাঁধ এখনও অক্ষত আছে। কোথাও কোনো ভাঙার ঘটনা ঘটেনি। কোথাও কোনো সমস্যা না হয় এ জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি বলেও জানান তিনি।

আব্বাস আলী/এএম/জেআইএম

আরও পড়ুন