ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নওগাঁয় কারাম উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৪

নানা আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার সারদিন নওগাঁর মহাদেবপুর উপজেলার নাটশাল মাঠে পালিত হল আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব। আদিবাসীদের সর্ববৃহৎ ধর্মীয় ও সাংস্কৃতিক এই কারাম উৎসবকে ঘিরে আদিবাসী পল্লীতে ছিল সাজ সাজ রব।

কারাম হচ্ছে আদিবাসীদের উড়াও সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। প্রতি বছর উড়াও সম্প্রদায়ের লোকেরা ভাদ্র মাসের পূর্ণীমার চাঁদ দেখে এই উৎসব উদযাপন করে থাকে। এবারও এর ব্যাতিক্রম হয়নি। কারাম উৎসব উপলক্ষে দিনভর নাটশাল মাঠে আলোচনা সভা ও আদিবাসীদের ঐতিহ্যবাহী নৃত্য গীত পরিবেশিত হয়। জেলার মহাদেবপুর উপজেলা ছাড়াও পাশ্ববর্তী বদলগাছী, মান্দা, পল্লীতলা, ধামইরহাট, পোরশা, আত্রাই, রানীনগর, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলাসহ বিভিন্ন উপজেলার প্রায় ১৪টি আদিবাসী সাংস্কৃতিক দল নৃত্যগীত পরিবেশনায় অংশগ্রহণ করে।

এ উপলক্ষে নাটশাল মাঠে জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান। জাতীয় আদিবাসী পরিষদের নওগাঁ জেলা শাখার সভাপতি আমিন কুজুরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাবেক অধ্যাপক, কবি ও সাহিত্যিক আতাউল হক সিদ্দিকী, নওগাঁ জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক ও জেলা প্রেসক্লাবর সাবেক সভাপতি কায়েস উদ্দিন, জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক আজাদ হোনে মুরাদ, বেসরকারী সংস্থা আরকোর নির্বাহী পরিচালক সজল চৌধুরী, রাইগাঁ কলেজের অধ্যক্ষ আরিফুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলার আদিবাসী পরিষদের সভাপতি বিচিত্রা তির্কি, আদিবাসী যুব পরিষদের সভাপতি মার্টিন মরমু, আদিবাসী পরিষদের নওগাঁ জেলার উপদেষ্টা এ্যাড. সালাউদ্দিন মিন্টু, বাসদ নেতা জয়নাল আবেদিন মকুল প্রমুখ।