ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কাজীরহাট থানা ভবনে ফাটল : দেবেছে ৬টি পিলার

প্রকাশিত: ০৪:২৮ এএম, ২৯ মে ২০১৫

হস্তান্তরের পূর্বেই নিম্নমানের ঠিকাদারি কাজের কারণে প্রায় ৩ কোটি টাকায় নবনির্মিত বরিশালের মেহেন্দীগঞ্জের কাজীরহাট থানা ভবনে ১৬টি ফাটল দেখা দিয়েছে। এমনকি ভবনের ৬টি পিলার দেবে যাওয়ায় ভবনের স্থায়িত্বকাল নিয়ে সংশয় দেখা দিয়েছে। খবর পেয়ে গত বুধবার ভবন পরিদর্শন করেন জেলা পুলিশ সুপার আকতারুজ্জামান।

বিষয়টি জানতে বৃহস্পতিবার রাত ৮টার দিকে মুঠোফোনে যোগাযোগ করা হলে কাজিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আনোয়ার জাগো নিউজকে জানান, ২০১২ সালে ২ কোটি ৮৮ লাখ টাকায় ওই ভবন নির্মানের কাজ পান টিপু সুলতান নামের বরিশাল নগরীর এক ঠিকাদার। ২০১৩ সালের ১১ই সেপ্টেম্বর ভবন নির্মাণ কাজের  উদ্বোধন করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর। উদ্বোধনের সময় কাজীরহাট থানা পুলিশের কার্যক্রম চলে কাজীরহাট বাজারের একটি পরিত্যক্ত ঘরে। নতুন ভবনের কাজ শেষ না করায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ঠিকাদার টিপু সুলতানকে একাধিকবার কাজ শেষ করতে তাগিদ দেয়া হলেও এতে সামান্যতম কর্ণপাত করেননি তিনি। পরবর্তীতে ঠিকাদারের কাজের ধীর গতির বিষয়টি গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলীকে অবহিত করা হয়। তাতেও কোন ফল পাওয়া যায়নি।

ওসি আরো জানান, বর্তমানে ওই ভবনের কাজ শেষ হওয়ার আগেই কয়েকটি পিলার দেবে গিয়ে ১৬টি স্থানে ফাটল দেখা দেয়ায় ভবন হস্তান্তরের পূর্বেই ঝুঁকিপূর্ণ ভবনে পরিণত হয়েছে। নবনির্মিত থানা ভবনের ফাটলের বিষয়টি জানতে পেরে পরিদর্শনে আসেন বরিশাল জেলা পুলিশ সুপার।

জেলা পুলিশ সুপার আকতারুজ্জামান জাগো নিউজকে জানান, ঠিকাদারের নিম্নমানের কাজের জন্যই ভবনটি হস্তান্তরের পূর্বেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় তা পরিত্যক্ত হয়ে গেছে। ওই পরিত্যক্ত ভবনে কোনোভাবেই থানার কার্যক্রম পরিচালনা সম্ভব নয়।

এ ব্যাপারে গণপূর্তের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন জাগো নিউজকে জানান, মন্ত্রী উদ্বোধন করবেন এ কারণে তখন তড়িঘড়ি করে নিচু জমিতে বালু ফেলে ২ মাসের কাজ ৪/৫ দিনে মধ্যে সম্পন্ন করা হয়। এ কারণে বালির কমপ্যাক্ট পর্যন্ত ঠিকমত হয়নি। এছাড়া ওই কাজ পুলিশ করে ঠিকাদারের কাছ থেকে টাকা নিয়ে যায়। তার দাবি ভবনের কাঠামোতে কোনো সমস্যা হয়নি। তারপরও ভবন পরিদর্শন করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাইফ আমীন/এমজেড/এমএস