ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ভারত-বাংলাদেশ বন্ধুপ্রতিম দেশ : আদর্শ সাইকা

জেলা প্রতিনিধি | নড়াইল | প্রকাশিত: ০১:৫২ পিএম, ১৫ জুলাই ২০১৭

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সাইকা বলেছেন, ভারত-বাংলাদেশ বন্ধুপ্রতিম দেশ। এই দুই দেশের জনগণের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যকার সম্পর্কের বন্ধন যে কতটা গভীর তা প্রমাণ করে বাংলাদেশ ও ভারতে লোকজনের যাতায়াত বৃদ্ধি। গতবছর দুই দেশে প্রায় ১৫ লাখ লোক যাতায়াত করেছে।

শনিবার বিকেল সাড়ে ৩টায় নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সভাকক্ষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. আদর্শ সাইকা আরও বলেন, দক্ষিণাঞ্চলের লোকজনের ভারতে যাতায়াতের সুবিধার লক্ষ্যে যশোরে ভিসা সেন্টার স্থাপন করা হয়েছে। ভিসা প্রাপ্তিও সহজীকরণ করা হয়েছে। খুলনা-কলকাতা ট্রেন ও বাস চালুর ফলে দুই দেশের জনসাধারণ সহজে ও দ্রুত যাতায়াত করতে পারবে। খুব শিগগিরই খুলনায় ভারতীয় সহকারী হাইকমিশন অফিস চালু করা হবে।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর প্রয়াত স্ত্রী নড়াইলে জন্মগ্রহণকারী শুভ্রা মুখার্জীর কথা স্মরণ করে ভারতীয় ডেপুটি হাইকমিশনার বলেন, তিনি (শুভ্রা মুখার্জী) দুই দেশকে আরও বেশি আপন করে তুলেছেন। নড়াইলে আসতে পেরে আমি আনন্দিত ও গর্ববোধ করছি।

নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ জ্ঞান প্রকাশানন্দ মহারাজের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের রেলওয়ে উপদেষ্টা দিবাঞ্জন রায়, নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি এবং নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইলের সহকারী কমিশনার (ভূমি) শিমুল কুমার সাহা প্রমুখ।

এর আগে আদর্শ সাইকা ভারত সরকারের সহায়তায় নড়াইল আশ্রম ও মিশনের সীমানা প্রাচীর নির্মাণ কাজ পরিদর্শন করেন এবং আশ্রম ও মিশনের খোঁজ খবর নেন।

উল্লেখ্য, ভারত সরকারের সহায়তায় ৭৬ লাখ টাকা ব্যায়ে নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সীমানা প্রাচীর নির্মাণ করা হচ্ছে। চলতি বছরের ১১ জানুয়ারি প্রাচীর নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা।

হাফিজুল নিলু/আরএআর/আরআইপি