ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

‘প্রয়োজনে দেশের জন্য, মানুষের জন্য জীবন দেব’

জেলা প্রতিনিধি | কুমিল্লা | প্রকাশিত: ১২:২৩ পিএম, ১২ জুলাই ২০১৭

কুমিল্লার দাউদকান্দিতে খালে পড়া দুর্ঘটনাকবলিত বাসের যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়ে বাঁচিয়ে পুলিশ সদস্য পারভেজ মিয়া এখন আলোচিত চরিত্র। তার জন্য গর্বের শেষ নেই পুলিশ বাহিনীর। তারা এই সদস্যের রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য সুপারিশ করতে যাচ্ছে।

পাশাপাশি বুধবার দুপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) কুমিল্লা উত্তর জেলা শাখার উদ্যোগে দাউদকান্দির গৌরীপুর পেন্নাই সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে তাকে সম্মাননা ও নগদ অর্থ পুরস্কার দেয়া হয়।

নিসচার কুমিল্লা উত্তর জেলার সভাপতি সাংবাদিক লিটন সরকার বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন দাউদকান্দি হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল কালাম আজাদ।

এছাড়া বক্তব্য রাখেন গৌরীপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আসাদুজ্জামান আসাদ, দাউদকান্দি পৌর প্যানেল মেয়র মো. রকিব উদ্দিন, দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. আল-আমিন মিয়াজী, পেন্নাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোটারিয়ান শেলিনা আক্তার, নিসচার যুগ্ম-সাধারণ সম্পাদক সাংবাদিক মো. আলমগীর হোসেন, উপদেষ্টা কবি মো. আলী আশরাফ খান, সাংবাদিক মো. ওমর ফারুক মিয়াজী, সাইফুল ইসলাম স্বপন, ডা. মো. সফিকুল ইসলাম ও এসআই মো. মজিবুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে আলোচিত পুলিশ কনস্টেবল পারভেজ তার প্রতিক্রিয়ায় বলেন, মানুষ-মানুষের জন্য, কারও জীবন রক্ষার চেয়ে বড় মহৎ কাজ ও দায়িত্ব আর কী হতে পারে। যেদিন পুলিশে যোগ দিয়েছিলাম সেদিনই প্রতিজ্ঞা করেছিলাম প্রয়োজনে দেশের জন্য, মানুষের জন্য জীবন দেব।

তিনি বলেন, যাত্রীদের জীবন বাঁচিয়ে আমি আমার দায়িত্ব পালন করেছি, তবুও আমার এই কাজের জন্য পুলিশ বিভাগ ছাড়াও যারা আমাকে প্রেরণা-উৎসাহ, পুরস্কার ও প্রশংসা করে যাচ্ছেন আমি সবার কাছে কৃতজ্ঞ। 

অনুষ্ঠানে পারভেজ মিয়া ও ওসি আবুল কালাম আজাদকে নিসচার পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট এবং পর্তুগাল প্রবাসী সাইফুল ইসলাম হাসান ৫ হাজার টাকা এবং দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. আল-আমিন মিয়াজী ৫ হাজার টাকা পুরস্কার দেন।

এছাড়া নিসচার প্রতিষ্ঠাতা সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের পক্ষে কুমিল্লা উত্তর জেলা নিসচা ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেন।

Pervez-police-officer

এদিকে মুন্সীগঞ্জের গজারিয়ার সন্তান হাইওয়ে পুলিশ কনস্টেবল পারভেজ মিয়া আগামী পুলিশ সপ্তাহে পিপিএম পদক পেতে যাচ্ছেন। হাইওয়ে পুুলিশের পক্ষ থেকে এই সুপারিশ করা হবে বলে জানিয়েছেন হাইওয়ে কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার পরিতোষ ঘোষ।

দাউদকান্দিতে ওই দুর্ঘটনার পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পারভেজের প্রশংসা করে স্ট্যাটাস দিয়েছেন।

অনেকেই তার জন্য পুলিশের সর্বোচ্চ পুরস্কার, কেউবা পদোন্নতি দাবি করেছেন। দেশ-বিদেশে ভাইরাল হয়ে পড়েছে পারভেজের এই সাহসিকতার বিষয়টি।

গত শনিবার হাইওয়ে পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম পারভেজের জন্য ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেন।

পারভেজের এ সাহসিতার জন্য হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার পরিতোষ ঘোষ ১০ হাজার টাকা ও স্থানীয় পেন্নাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঘোষিত ৫ হাজার টাকা প্রদান করেছেন।

এছাড়া কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন, জেলার আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল তাকে অভিনন্দন জানিয়েছেন।

পাশাপাশি দাউদকান্দি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সন্মাননা ও উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী পারভেজকে আর্থিক পুরস্কার দিয়েছেন।

উল্লেখ্য, গত শুক্রবার অর্ধশতাধিক যাত্রী নিয়ে ঢাকা থেকে মতলবগামী মতলব এক্সপ্রেস নামের একটি বাস ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জেলার দাউদকান্দির গৌরীপুর বাসস্ট্যান্ডের পাশে ডোবায় পড়ে যায়।

দুর্ঘটনাটি উপস্থিত লোকজন যখন দাঁড়িয়ে ঘটনা প্রত্যক্ষ করছিলেন, তখন গৌরীপুরে দায়িত্বরত দাউদকান্দি হাইওয়ে থানার কনস্টেবল পারভেজ মিয়া নায়কের মতো জীবনের ঝুঁকি নিয়ে পচা ও গন্ধযুক্ত ময়লা ডোবার পানিতে তাৎক্ষনিক লাফিয়ে পড়েন।

তিনি প্রথমেই যাত্রীদের রক্ষায় দ্রুত গাড়ির জানালার গ্লাস ভেঙে দেন। পরে দ্রুত জানালা দিয়ে পানির নিচে গাড়ির ভেতর গিয়ে বের করে আনেন নারী, শিশু ও বৃদ্ধসহ অন্তত ২২ জন যাত্রীকে। পরে স্থানীয় মানুষ ও ফায়ার সার্ভিস উদ্ধার অভিযানে অংশ নেয়।

মো. কামাল উদ্দিন/এএম/জেআইএম

আরও পড়ুন