ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

টঙ্গীতে প্রশ্নপত্র ফাঁস : শিক্ষকসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২১ মে ২০১৫

চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজের দুই শিক্ষক ও এক অফিস সহকারীর বিরুদ্ধে টঙ্গী থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ এ মামলাটি দায়ের করেন।

আসামিরা হলেন, সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজের জীববিজ্ঞান বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল আনসার (৩১), স্কুল শাখার সিনিয়র শিক্ষক মশিউল ইসলাম (৪৫) ও অফিস সহকারী আবুল হোসেন (৫০)।

মামলার বিবরণের বরাত দিয়ে টঙ্গী থানা পুলিশের ইন্সপেক্টর (তদন্ত) মো. আমিনুল ইসলাম জানান, বুধবার রসায়ন ও ইসলামের ইতিহাস বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরু হয় দুপুর সাড়ে ১২টায়। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে প্রশ্নপত্রের বান্ডিল খোলার নিয়ম রয়েছে। কিন্তু পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ পরীক্ষা শুরুর প্রায় সোয়া তিন ঘণ্টা আগে সকাল সোয়া ৯টায় টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ কেন্দ্রে ঝটিকা সফরে যান। তিনি কেন্দ্র সচিবের অফিসে প্রবেশ করে দেখতে পান কেন্দ্র সচিবের সামনেই তিন বিবাদী প্রশ্নপত্রের প্রতিটি সেট (ক, খ, গ, ঘ) খুলে ভাঁজ করছেন। পরে প্রশ্নপত্র গণনায় প্রতিটি বান্ডিলে ২-১টি প্রশ্নপত্রের সেট কম পাওয়া যায়।

এ সময় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহীদুল ইসলাম এবং প্রভাষক আব্দুল্লাহ আল আনসার ওই কক্ষে প্রবেশ করেন। জিজ্ঞাসাবাদে তিনি (উপ-পরীক্ষা নিয়ন্ত্রক) জানতে পারেন সকাল সাড়ে ৮টায় প্রভাষক আব্দুল্লাহ আল আনসার প্রশ্নের প্যাকেট কেন্দ্রে নিয়ে আসেন। পরে সরিয়ে ফেলা প্রশ্নপত্রগুলো উদ্ধারের জন্য অধ্যক্ষকে সময় দেন। কিন্তু ৩০ মিনিট চেষ্টার পরও অধ্যক্ষ প্রশ্নগুলো উদ্ধার করতে পারেন নি।

আমিনুল ইসলাম/এআরএ/আরআই