ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মানুষ ফিরছে ঘরে গাড়ি চলছে ধীরে

প্রকাশিত: ০৭:৫৮ এএম, ২৩ জুন ২০১৭

দরজায় কড়া নাড়ছে ঈদ। ছুটির প্রথম দিনেই ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। লক্ষ্য একটাই আপনজনের সঙ্গে ঈদ উদযাপন। তবে নাড়ির টানে বাড়ি ফেরা এসব মানুষের ভোগান্তি পোহাতে হচ্ছে চরম আকারে। রাস্তায় অতিরিক্ত গাড়ির চাপে যানজট, ধীরগতি আর গাড়ি সংকটের কারণে নাজেহাল হচ্ছে মানুষ।

শুক্রবার সকাল থেকেই ঘরে ফেরা মানুষের চাপ বাড়তে থাকে রাস্তায়। ইতোমধ্যেই ঢাকা থেকে বের হওয়ার বিভিন্ন মহাসড়কগুলোতে সৃষ্টি হয়েছে যানজট। গাড়ি একেবারে থেমে না থাকলেও চলছে অতি ধীরগতিতে। আবার কোথাও চলছে থেমে থেমে।

সাভার প্রতিনিধি জানিয়েছেন, আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে যোগাযোগের তিনটি মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানজটের সৃষ্টি হয়ে যানবাহনের ধীর গতি দেখা দিয়েছে। এছাড়া ঘরমুখো মানুষের চাপ বৃদ্ধি পাওয়ায় বাসস্ট্যান্ডগুলোতে যানবহনের সংকটও সৃষ্টি হয়েছে।

Road

ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর ত্রিমোড় এলাকায় ঢাকা থেকে বেরিয়ে যাওয়া যানবাহনের দীর্ঘ লাইন দেখা গেছে। নবীনগর ত্রিমোড় থেকে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেট পর্যন্ত আড়াই কিলোমিটার এলাকায় যানবাহনগুলোকে অপেক্ষা করতে হচ্ছে।নবীনগর-চন্দ্রা মহাসড়কের চন্দ্রা ত্রিমোড়ে যানজট থাকায় চন্দ্রা অতিক্রমের আগে যানবাহনগুলোকে অপেক্ষা করতে হচ্ছে।

গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গী ব্রিজ থেকে ভোগড়া বাইপাস পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার সড়কে যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে। ভোগড়া বাইপাস থেকে কোনাবাড়ি হয়ে চন্দ্রা পর্যন্ত সড়কের যানবাহনের অত্যাধিক চাপ রয়েছে। তবে যানবাহন চলছে ধীর গতিতে বলে জানিয়েছেন গাজীপুর প্রতিনিধি।

Road

টাঙ্গাইল প্রতিনিধি জানিয়েছেন, উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোল চত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকায় গাড়ির দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকে এ মহাসড়কে যান চলাচল বৃদ্ধি পায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ চাপ আরো বৃদ্ধি পেয়েছে। এর ফলে মহাসড়কে যান চলাচল অনেকটা স্বাভাবিক থাকলেও বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিম অংশে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচলে দেখা দিয়েছে ধীরগতি।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে ফোরলেনের দাউদকান্দি এলাকায় কমপক্ষে ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার দুপুর পৌনে ১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত যানজট টোলপ্লাজা থেকে বারপাড়া পর্যন্ত ছাড়িয়ে যায় বলে জানিয়েছেন কুমিল্লা প্রতিনিধি।

ঈদকে সামনে রেখে মহাসড়কে যানবাহনের চাপ, পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যানের ওজন স্কেলে চাঁদা আদায়ে দর-কষাকষিতে সময়ক্ষেপণ এবং টোল আদায়ে বিলম্বের কারণে এ যানজট সৃষ্টি হচ্ছে বলে যানবাহনের চালক ও যাত্রীসাধারণের অভিযোগ।

Road

অপরদিকে পাটুরিয়া ফেরি ঘাটে আজ সকাল থেকেই যানবাহনের বাড়তি চাপ রয়েছে। যাত্রীবাহী বাসের তুলনায় ছোট গাড়ির চাপ বেশি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যাও বাড়ছে। ফেরির জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে যানবাহনগুলোকে।

এ রুটে ঘরমুখো মানুষের পারাপার নির্বিঘ্ন করতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে আজ থেকে ঈদের তিনদিন পর পর্যন্ত সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বিআইডব্লিউটিসি ও স্থানীয় প্রশাসন এ সিদ্ধান্ত নেন।

এছাড়া মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে ভোর থেকেই যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। ঘাট এলাকায় ছোট বড় মিলিয়ে ৫ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। যার মধ্যে প্রাইভেটকারের সংখ্যাই বেশি।

এফএ/আরআইপি

আরও পড়ুন