ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দুই সরকারের সহযোগিতায় চুক্তির দ্রুত বাস্তবায়ন হবে: হাই কমিশনার

প্রকাশিত: ০৮:৪১ এএম, ১০ মে ২০১৫

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ বলেছেন, ভারতের পার্লামেন্টে কোন বিরোধীতা ছাড়াই স্থল সীমান্ত চুক্তি বিলটি পাশ হয়েছে। এখন দু`দেশের সরকারি পর্যায়ে আলাপ আলোচনার মাধ্যমে দ্রুত এই চুক্তি বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হবে।

তিনি রোববার কুড়িগ্রাম জেলা ফুলবাড়ী উপজেলার ভেতরে অবস্থিত ভারতীয় ছিটমহল দাশিয়ার ছড়ায় এক মত বিনিময় সভায় এ কথা বলেন।

ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি মইনুল হকের সভাপতিত্বে এই সভায় বক্তব্য রাখেন, ফুলবাড়ী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ, সমন্বয় কমিটির আইন উপদেষ্টা অ্যাডভোকেট আব্রাহাম লিঙ্কন, বাংলাদেশ ইউনিটের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, আলতাফ হোসেন প্রমুখ।

পঙ্কজ শরণ বলেন, ছিটমহলবাসীর সহযোগিতার উপর এই চুক্তির দ্রুত বাস্তবায়ন নির্ভর করছে। শান্তিপূর্ণ ও শৃঙ্খলার সঙ্গে এই চুক্তির বাস্তবায়ন হবে বলে তিনি আশা করেন।

তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে এবং সীমান্ত ব্যবস্থাপনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, আপনাদের খুশির সঙ্গে আমি অংশ নেয়ার জন্য এখানে এসেছি। আমার বিশ্বাস দীর্ঘদিনের একটি মানবিক সমস্যা দ্রুততম সময়ে সমাধান হতে যাচ্ছে।  

সকাল ১০টার দিকে পঙ্কজ শরণ ভারতীয় ছিটমহলে পৌঁছলে ছিটমহলের মানুষ ফুল ও শ্লোগান দিয়ে তাকে স্বাগত জানান। ছিটমহলবাসীরা তাদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য হাই কমিশনারের দৃষ্টি আকর্ষণ করেন এবং ভারত সরকারের কাছে পুনর্বাসনের জন্য অর্থ বরাদ্দের দাবি জানান। পরে তিনি ভুরুঙ্গামারী উপজেলার সাহেবগঞ্জ পরির্দশন করেন ও ছিটমহলবাসীর বিভিন্ন সমস্যার কথা শোনেন।

মো. নাজমুল হোসেন/এমজেড/এমএস