ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মুক্তিযোদ্ধা ভাতা ২৫ হাজার করার দাবি

প্রকাশিত: ১২:৩২ পিএম, ২১ মে ২০১৭

প্রধানমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী আগামী জুলাই মাস থেকে মুক্তিযোদ্ধা ভাতা ২৫ হাজার টাকা ও ৫টি বোনাস চালুসহ ৭ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে দিনাজপুরের মুক্তিযোদ্ধারা।

রোববার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গেরিলা যুদ্ধে অংশগ্রহণকারী, এফএফ এবং বিএলএফ তালিকাভুক্ত মুক্তিযোদ্ধারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা ভাতা ২৫ হাজার টাকা ও ৫টি বোনাস চালু, সকল মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স মওকুফ, মুক্তিযোদ্ধাদের বসতবাড়ির বিদ্যুৎ বিল ২০০ ইউনিট পর্যন্ত মওকুফসহ ৭ দফা দাবি উপস্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধারা অভিযোগ করেন, যারা প্রকৃত মৃক্তিযোদ্ধা নয়, তারাই কমিটিতে থেকে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইকে বাণিজ্যে পরিণত করেছে। তাদের আইনের আওতায় নিয়ে এসে বিচারের দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে বিতর্কিত যাচাই-বাছাই প্রক্রিয়ার প্রতি ধিক্কার জানান তারা।

সম্মেলনে তৎকালীন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক সাইফুদ্দিন আখতার বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭২ সালে দিনাজপুরে প্রায় ১ হাজার ১০০ তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাকে রেশন দেয়া হয়। কিন্তু দিনে দিনে মুক্তিযোদ্ধাদের সংখ্যা বেড়েই চলেছে। ইতোমধ্যে দিনাজপুর জেলায় ১ হাজার ৪৭২ জন মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত রয়েছে। এরপরও ৫৩০ জন অনলাইনে আবেদন করেছে। তিনি বলেন, ভুয়া মুক্তিযোদ্ধারদের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রকৃত মুক্তিযোদ্ধারা তাদের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দিনাজপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার আনোয়ারুল কাদির জুয়েল।

এতে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক সাইফুদ্দিন আখতার, মুক্তিযোদ্ধা মোস্তাকিম আলী, বগুড়া সারিয়ান্দির মুক্তিযোদ্ধা সেকেন্দার আলী প্রমুখ।

এমদাদুল হক মিলন/এএম/জেআইএম