ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বঙ্গবন্ধু সাফারি পার্কে দুটি জিরাফের মৃত্যু

প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৭ মে ২০১৭

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দুটি জিরাফ মারা গেছে। বুধবার সকালে ওই জিরাফ দুটি মারা যায়। এ ব্যাপারে পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। সাফারি পার্কের ‘কোর সাফারি পার্ক’ এলাকাটি দর্শনার্থীদের জন্য বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

তবে কেন ও কীভাবে জিরাফ দুটি মারা গেছে সে ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা ছাড়া পার্ক কর্তৃপক্ষ কিছুই বলতে পারেনি।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক মো. শাহাবুদ্দিন জানান, মঙ্গলবার রাতে জিরাফ দুটি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাদের চিকিৎসার জন্য বিশেষজ্ঞদের খবর দেয়া হয়। বুধবার দুপুরে ওই চিকিৎসকরা পার্কে পৌঁছানোর আগেই সকালে জিরাফ দুটি মারা গেছে। এ ঘটনার পরে ’কোর সাফারি পার্ক’ বন্ধ রাখা রয়েছে। কোনো দর্শনার্থীকে কোর সাফারির ভেতরে ঢুকার টিকেট দেয়া হচ্ছে না।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. সামসুল আজম জানান, দাঁড়ানো অবস্থায় হঠাৎ করে পড়ে গিয়ে জিরাফ দুটি মারা গেছে। আগে থেকেই তাদের রোগের কোনো লক্ষণ বুঝা যাচ্ছিল না। এখন পার্কে ১০টি জিরাফের মধ্যে ৮টি জিরাফ রয়েছে। তবে রোগটি পরীক্ষার জন্য ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরেনারি মেডিসিন বিভাগের অধ্যাপক আব্দুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- এটি ব্যাক্টেরিয়াজনিত কোনো রোগ। রোগ সংক্রমণ রোধে অতিরিক্ত সতর্কতার জন্য কোর সাফারি পার্কটি আপাতত বন্ধ রাখা হয়েছে।

একটি সূত্র জানায়, মারা যাওয়া ছয়/সাড়ে ছয় বছর বয়সী মাদী জিরাফ দুইটির মূল্য প্রায় দেড় কোটি টাকা। ২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে বিভিন্ন সময়ে অফ্রিকা থেকে ১১টি জিরাফ কেনা হয়েছিল।

আমিনুল ইসলাম/আরএআর/পিআর