ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বেতন বৃদ্ধির দাবিতে রেশম বোর্ড শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশিত: ০১:০০ পিএম, ০৩ মে ২০১৭

বেতন বৃদ্ধির দাবিতে কর্মবিরতি পালন করেছেন বাংলাদেশ রেশম গবেষণা প্রশক্ষণ ইনস্টিটিউট প্রকল্পে কর্মরত দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে বুধবার দুপুর পর্যন্ত টানা কর্মবিরতি পালন করেন তারা।

তবে দাবি পূরণে বোর্ড চেয়ারম্যানের আশ্বাসে বুধবার দুপুরের পর থেকে কাজে ফিরে গেছেন আন্দোলনকারীরা। এর আগে ২৯ এপ্রিল আন্দোলনে নামের শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকদের একজন আজিম উদ্দিন। তিনি জানান, ২০১৬ সালের মে মাস পর্যন্ত সরকারি হিসেবে তাদের দৈনিক মজুরি দেয়া হতো ২৬০ টাকা করে। কিন্তু রাজশাহী রেশম গবেষণা প্রশিক্ষণ ইনস্টিটিউট কর্তৃপক্ষ তাদের বেতন ৪০ টাকা বৃদ্ধি করে দিতেন ৩০০ টাকা করে।

২০১৬ সালের মে মাসে অর্থ মন্ত্রণালয় থেকে অধ্যাদেশ জারি করা হয় শ্রমিকদের দৈনিক মঞ্জুরি ভিত্তিক পারিশ্রমিক হবে ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে। কিন্তু কর্তৃপক্ষ রাজশাহীতে এ মজুরি বৃদ্ধি করা হয়নি। শ্রমিকরা আগের ৩০০ টাকা বেতনই পেয়ে আসছে। এরই প্রেক্ষিতে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকরা আন্দোলন করে আসছে।

বাংলাদেশ রেশম গবেষণা প্রশক্ষণ ইনস্টিটিউটের পরিচালক জামাল উদ্দিন শাহ জানান, বেতন বৃদ্ধির প্রয়োজনীয় কাগজপত্র ঢাকায় পাঠানো হয়েছে। বিষয়টি খুব দ্রুত নিষ্পত্তি হয়ে যাবে। এ নিয়ে কাজ করছেন তারা।

উল্লেখ্য, রাজশাহীতে দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ১০৪ জন। এছাড়া পঞ্চগড় ও রাঙামাটির চন্দ্রঘোণায় আরও ৩৯ শ্রমিক কর্মরত। বেতন বৃদ্ধির দাবিতে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন।

ফেরদৌস সিদ্দিকী/এএম/এমএস