ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দায়িত্ব পালনে সহযোগিতা চেয়ে মেয়র মান্নানের চিঠি

প্রকাশিত: ০১:১০ পিএম, ২৭ এপ্রিল ২০১৭

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ফিরে পেয়ে তার দায়িত্ব পালনে সহযোগিতা চেয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এমএ মান্নান। গতকাল বুধবার ওই মন্ত্রণালয়ের সচিবের কার্যালয়ে চিঠিটি জমা দেয়া হয়েছে।

মেয়র অধ্যাপক এমএ মান্নান বলেন, আদালতের নির্দেশে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত হওয়ায় দায়িত্বে ফিরতে বাধা নেই। তারপরও নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সহযোগিতা চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়েছেন। আগামী সপ্তাহে তিনি দায়িত্ব গ্রহণ করতে পারেন বলেও জানান।

মেয়র মান্নানের আইনজীবী গাজীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. মঞ্জুর মোরশেদ প্রিন্স বলেন, কারাগারে থাকা অবস্থায় গত বছরের এপ্রিল মাসে নাশকতার একটি মামলায় মেয়র মান্নানকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেয়। আদালত অভিযোগপত্রটি গ্রহণ করায় গত বছরের ১৮ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব সরোজ কুমার নাথ স্বাক্ষরিত চিঠিতে মেয়র মান্নানকে সাময়িক বরাখাস্ত করা হয়। উচ্চ আদালত থেকে সব মামলায় জামিন পেয়ে চলতি বছরের ৬ জানুয়ারি তিনি কারামুক্ত হন। 

পরে তিনি সাময়িক বরখাস্তের আদেশ বাতিল চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করেন। শুনানি শেষে গত ১৩ এপ্রিল বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাময়িক বরখাস্তের আদেশে ছয় মাসের জন্য স্থগিত করেন।

একই সঙ্গে ওই আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি এবং চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে আদেশ দেন।

আইনজীবী প্রিন্স আরও জানান, রাষ্ট্রপক্ষ উচ্চ আদালতের ওই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে। আপিল আবেদন যথাযথ নিয়ম অনুযায়ী না হওয়ায় চেম্বার জজ আদালত গত ১৭ এপ্রিল লিভ টু আপিল ফেরত দিয়ে এক সপ্তাহের মধ্যে নতুন করে আবেদন করার নির্দেশ দেন।

২৫ এপ্রিল ছিল নতুন করে আপিল আবেদন করার শেষ দিন। শেষ দিনেও আবেদন না করায় মেয়র মান্নানের বরখাস্তের আগের দেয়া স্থগিতাদেশ বহাল রয়েছে। তাই তার দায়িত্ব পালনেও কোনো বাধা নেই। এরপরও দায়িত্বে ফিরতে সহযোগিতা চেয়ে তিনি গত ২৬ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দেন। কিন্তু এখনো চিঠির কোন উত্তর পাওয়া যায়নি।

উল্লেখ্য, অধ্যাপক এমএ মান্নান ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি গ্রেফতারের পর ৮ মার্চ থেকে দায়িত্ব পালন করে আসছিলেন প্যানেল মেয়র আওয়ামী লীগ নেতা আসাদুর রহমান কিরন সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

মোঃ আমিনুল ইসলাম/এএম/আরআইপি