ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

হাওরে ফসলডুবির দুর্যোগ ক্ষণিকের : মায়া

প্রকাশিত: ০১:৩৯ পিএম, ১১ এপ্রিল ২০১৭

অকাল বন্যায় হাওরে ফসলডুবির দুর্যোগ ক্ষণিকের এবং এতে দেশে খাদ্যের কোনো ঘাটতি হবে না বলে মন্তব্য করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার বিকেলে কিশোরগঞ্জের মিঠামইন ও ইটনায় আগাম বন্যায় বোরো ফসল ডুবে যাওয়া দুর্গত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, আমরা দ্রুত এ দুর্যোগ কাটিয়ে উঠবো এবং হাওরের ফসল রক্ষা বাঁধগুলো মেরামতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

রাষ্ট্রপতির ছেলে ও স্থানীয় সংসদ সদস্য হাওরের ফসলডুবি এলাকাকে দুর্গত এলাকা হিসেবে ঘোষণার দাবি জানান। এসময় মন্ত্রী বলেন, হাওরে তিনটি উপজেলায় বোরো ফসলের ক্ষতি হয়েছে। তবে দুর্গত এলাকা হিসেবে ঘোষণার মতো কিছু হয়নি। দেশে পর্যাপ্ত খাদ্যের মজুদ আছে। তাই এলাকায় খাদ্য সংকট দেখা দেয়ার কোনো আশঙ্কা নেই বলেও জানান তিনি।

এর আগে মিঠামইন উপজেলার আতপাশা আব্দুল গণি ভূয়া উচ্চ বিদ্যালয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী। এসময় তিনি ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের মাঝে চাল বিতরণ করেন।

হাওরে আগাম বন্যায় ফসল ডুবির ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের আগামীবার ফসল ঘরে তোলার আগ পর্যন্ত সরকারি সহায়তা দেয়া হবে বলেও আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের জন্য ২৫০ মেট্রিক টন চাল ও নগদ ১৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, কিশোরগঞ্জের জেলা প্রশাসক আজিমুদ্দিন বিশ্বাস, পুলিশ সুপার আনোয়ার হোসেন খান, মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সাহিদ ভূইয়া, ইটনা উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ।

নূর মোহাম্মদ/এআরএ/এমএস

আরও পড়ুন