ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কুষ্টিয়ায় ডায়রিয়ার প্রকোপে দুই শতাধিক রোগী হাসপাতালে

প্রকাশিত: ০৮:৪০ এএম, ২৬ আগস্ট ২০১৪

কুষ্টিয়ায় হঠাৎ করেই ডায়রিয়ার ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। গত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ২’শ ২৯ জন রোগী ভর্তি রয়েছে। চিকিৎসা নিয়েছে আরও প্রায় ৫’শ রোগী। এদের মধ্যে শিশুর সংখ্যায় বেশি।

সোমবার ডায়রিয়া আক্রান্ত রোগীদের দেখতে এসে হাসপাতালের চিকিৎসাসেবা পর্যালোচনা করে বিজিবিকে অস্থায়ী মেডিকেল ক্যাম্প তৈরির নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন।

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. অরবিন্দু পাল জানান, প্রতিদিনই কিছু কিছু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছে। কিন্তু নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় রোগীদের সামাল দিতে তাদেরকে হিমশিম খেতে হচ্ছে। হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গত এক সপ্তাহে ২’শ ২৯ জন ডায়রিয়া আক্রান্ত  রোগী ভর্তি হয়েছে। আক্রান্তদের অধিকাংশই শিশু। হঠাৎ করে গত ১৭ আগষ্ট থেকে জেলার বিভিন্ন অঞ্চলে ডায়রিয়ায় অক্রান্ত হয়ে রোগীরা ভর্তি হয়।

তিনি আরও জানান, শয্যা সংকটের কারণে অধিকাংশ রোগী হাসপাতাল ওয়ার্ডের বাইরে মেঝে ও বারান্দায় রয়েছে। ডায়রিয়া আক্রান্ত শিশুদের কেউ মারা না গেলেও অনেকের অবস্থাই আশংকাজনক।

এদিকে সঠিক চিকিৎসাসেবা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগও ওঠেছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, অতিরিক্ত চাপ থাকায় চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে ও রোগীদের ঠিকমতো চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না।

হাসপাতালের আবাসিক চিকিৎসক(আরএমও) তাপস কুমার পাল জানান, পানিবাহিত জীবানু এবং গরমে খাবারে দ্রুত ব্যাকটোরিয়া হওয়ার কারণে বিশেষ করে শিশু ও নারীরাসহ বিভিন্ন বয়সের মানুষ ডায়রিয়া আক্রান্ত হচ্ছে।