ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কি সাজা হতে পারে সিরিয়াল কিলার রসু খা`র

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩০ পিএম, ২১ এপ্রিল ২০১৫

বাংলাদেশের প্রথম সিরিয়াল কিলার রসু খা`র হত্যা মামলার রায় আগামীকাল বুধবার। চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এ রায় ঘোষণা হতে পারে।

চাঁদপুর মডেল থানায় দায়ের হওয়া হত্যা মামলা দীর্ঘ ৫ বছর ৬ মাস শুনানির পর বুধবার চূড়ান্ত রায় ঘোষণা হতে পারে। ১১ হত্যার দায়ে অভিযুক্ত এই খুনি রসু খা বর্তমানে চাঁদপুর জেলা কারাগারে বন্দি। তার বিরুদ্ধে দায়েরকৃত ৯টি মামলা চলছে আদালতে। এর মধ্যে আগামীকাল (বুধবার) ১টি হত্যা মামলা রায় হবে।

উল্লেখ্য, চাঁদপুর সদরের মদনা গ্রামের ছিচকে চোর রসু খা ভালোবাসায় পরাস্ত হয়ে এক সময় সিরিয়াল কিলারে পরিনত হন। ২০০৯ সালের ৭ অক্টোবর পুলিশের হাতে ধরা পড়ার পর তার লোমহর্ষক হত্যাকাণ্ডের চিত্র বেরিয়ে আসে। নিজের মুখে স্বীকার করে ১১ নারী হত্যার কথা। টার্গেট ছিল ১০১টি হত্যাকাণ্ড ঘটানোর। কিন্তু, চাঁদপুরের ফরিদগঞ্জ থানা পুলিশের হাতে ধরা পরার পর তার সেই আশা গুড়েবালিতে পরিনত হয়। রসু খা যাদের হত্যা করেছে তারা সবাই ছিল গার্মেন্টস কর্মী। ভালোবাসার অভিনয় করে নিম্নবিত্ত পরিবারের মেয়েদের ঢাকার সাভার এলাকা থেকে চাঁদপুরে এনে প্রত্যন্ত এলাকায় নিয়ে রসু খা ওসব মেয়েদের ধর্ষণের পর হত্যা করেছে। হত্যার শিকার ওইসব হতভাগ্য মেয়েদের অধিকাংশেরই সঠিক নাম ঠিকানা বা পরিচয় আজও জানা যায়নি। রসু খাকে গ্রেফতারের পর চাঁদপুর ও ফরিদগঞ্জ থানায় মোট ১০টি মামলা দায়ের করা হয়। এর ভেতর ১টি হত্যা মামলা ও অপরগুলো নারী ও শিশু নির্যাতন আইনে। তার মামলাগুলো বিচারের জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হলে সেখানে একটি মামলার রায়ে রসু খালাস পেয়ে যায়। এ অবস্থায় তার বাদবাকি মামলাগুলো চাঁদপুর আদালতে পুণরায় ফেরত পাঠিয়ে দেয় ট্রাইব্যুনাল। বর্তমানে জেলা ও দায়রা জজ আদালতে ১টি মামলার বিচার শেষে বুধবার রায় হবে। এছাড়া অতিরিক্ত জেলা জজ আদালতে ৮টি মামলার বিচার চলছে।

সরকার পক্ষের আইনজীবীরা জানালেন, তারা তার সর্বোচ্চ সাজার ব্যাপারে আশাবাদী। আর রসু খা’র পক্ষে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী বললেন, রাষ্ট্রপক্ষ মামলার সাক্ষীদের হাজির করতে পারছে না। রসু খা খালাস পাবে। চাঁদপুর জেলা কারাগারের তত্বাবধায়ক মো. আক্তার শেখ জানান, রসু খা বর্তমানে চাঁদপুর জেলা কারাগারে রয়েছে।

এমএএস/আরআই