ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দিনাজপুরে ইয়াসমিন হত্যা দিবস পালিত

প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৪ আগস্ট ২০১৪

দিনাজপুরে নারী নির্যাতন প্রতিরোধ দিবস ও কিশোরী ইয়াসমিন ধর্ষণ ও হত্যার ১৯ বছর পূর্তি এবং নারী নির্যাতন প্রতিরোধ দিবসে মহিলা পরিষদ, বেসরকারী উন্নয়ন সংগঠন পল্লীশ্রী এবং নিহত ইয়াসমিনের পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচীর মাধ্যমে দিনটি পালিত হয়েছে।

ইয়াসমিনের মা শরিফা খাতুন মেয়ের ১৯তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শহরের রামনগরের বাসায় পবিত্র কোরআন খানি, দোয়া খায়ের ও গরীবদের মাঝে খাদ্য বিতরণ করেন। সকালে শেখ জাহাঙ্গীর গোরস্তানে ইয়াসমিনের কবর জিয়ারত করা হয়। এদিকে মহিলা পরিষদ নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে দুপুরে দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করে।

ইয়াসমিন হত্যা দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন- যদিও ইয়াসমিন হত্যার প্রতিবাদে সেদিন উত্তাল হয়েছিল দিনাজপুরসহ সারাদেশ। এর পর আজও প্রতিদিন প্রতিমুহুর্তে ঘটে যাচ্ছে পৈশাচিকতা ও বর্বরতার নারী নির্যাতনের অসংখ্য ঘটনা। ব্যক্তি পর্যায় থেকে যদি পরিবর্তন না আসে তবে এই অবস্থার কখনও পরিবর্তন হবে না। বক্তারা শুধু দিবসের মধ্যে সীমাবদ্ধ না রেখে নিজে এবং নিজের পরিবার থেকে সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে নির্যাতনমুক্ত মেধাবী ও সমৃদ্ধশীল জাতি গড়ে তোলার আহবান জানান।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- মহিলা পরিষদ নেত্রী হুসনা সাত্তার, মনোয়ারা সানু, রুবিনা আখতার ও রত্না মিত্র। বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান পল্লীশ্রী‘র ব্যবস্থাপক মোঃ কামালের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মোঃ সেলিম রেজা, সিদ্দিকা বেগম, লায়লা বেগম, শাহরিয়ার পারভেজ।