ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নারায়ণগঞ্জে বিনা নোটিশে গার্মেন্ট বন্ধ : বিকেএমইএ কার্যালয় ঘেরাও

প্রকাশিত: ১২:২৬ পিএম, ১৯ এপ্রিল ২০১৫

বিনা নোটিশে গার্মেন্ট বন্ধ করে দেয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সমাবেশ শেষে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিয়েছে নারায়ণগঞ্জ ফতুল্লার এসরোটেক্স গার্মেন্ট কারখানার শ্রমিকেরা।

রোববার দুপুরে শহরের চাষাঢ়ায় বিকেএমইএ কার্যালয় ঘেরাও করে এবং সমাবেশ করে শ্রমিকরা। এছাড়া বিকেলে কারখানা বন্ধ করে পুলিশ পাহারায় কারখানা সকল মালামাল নিয়ে যায় কর্তৃপক্ষ।  
 
শ্রমিকরা জানিয়েছে, ফতুল্লার বক্তাবলী রোডের কাশিপুর উত্তর নরসিংপুর এলাকায় অবস্থিত এসরোটেক্স গার্মেন্ট ইউনিট-২ এ ৪৫০ জন শ্রমিক রয়েছে। রোববার সকালে শ্রমিকেরা এসে দেখেন প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। কার্যালয়ের সামনে শ্রমিকরা অবস্থান নিলে পুলিশ তখন লাঠিচার্জ করে। তবে প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হলেও পূর্ব কোনো নোটিশ ছিল না। পরে তারা বিকেএমইএ কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করে। পরে সেখান থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যায়। পরে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে শ্রমিকেরা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে স্মারকলিপি লিপি প্রদান করে।
 
বিকেএমইএ এর সহ-সভাপতি (অর্থ) ও লেবার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান জিএম ফারুক জানান, বর্তমানে কারখানাটি যে স্থানে রয়েছে সে স্থান থেকে সরিয়ে জেলা পরিষদের সামনে যাচ্ছে। শ্রম আইন অনুযায়ী ৮ কিলোমিটারের মধ্যে যে কোন কারখানা স্থানান্তর করা যায়। তার পরেও কারখানা মালিক বলেছে তারা শ্রমিকদের যাতায়াতের জন্য বাস প্রদান করবে। কিন্তু তার পরেও শ্রমিকেরা ‘অযৌক্তিক’ আন্দোলন করে পাওনা পরিশোধের দাবি করছে।
 
এমএএস/আরআইপি