ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

স্লোগান লিখতে লিখতে প্রতিবন্ধী সাইফুল এখন ঋণী

প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৭ মার্চ ২০১৭

মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ ইস্যুতে যখন সারাবিশ্ব তোলপাড়, ঠিক তখনই এই ভয়াবহ সামাজিক ব্যাধির বিরুদ্ধে ব্যতিক্রমী প্রচারণায় নেমেছেন চলনবিল অধ্যূষিত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার গৌরীপুর গ্রামের প্রতিবন্ধী সাইফুল ইসলাম।

এলাকার মানুষকে সচেতন করার জন্য ব্রিজ/কালভার্টে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী প্রায় ২০০টি সচেতনতামূলক বাণী ইতিমধ্যে লিখেছেন তিনি।

Saiful
সমাজের যুবসমাজ যখন মাদকের ভয়াবহ করাল গ্রাসে আক্রান্ত। তাদেরকে এই ভয়াবহ মাদকের মৃত্যুর দুয়ার থেকে ফিরিয়ে আনতে, মাদকমুক্ত স্লোগান, মাদকের ভয়াবহতা, বাল্য বিয়ের কুফল, বহুবিবাহের কুফল, জঙ্গি বিরোধীসহ বিভিন্ন উন্নয়নমূলক কথা লিখছেন চিত্রশিল্পী সাইফুল।

এসব কাজ করতে গিয়ে সাইফুল ইতোমধ্যে অনেক ধার-দেনা করেছে ফেলেছেন। আয়ের কোনো উৎস না থাকায় তিনি আর সেগুলো পরিশোধ করতে পারছেন না।

Saiful
হটাও জঙ্গি, বাঁচাও দেশ, শেখ হাসিনার নির্দেশ, মাদক-সন্ত্রাস-জঙ্গিবাদ নয়-এসো পৃথিবীতে মানুষ ও মানবতার কল্যাণে কাজ করি, মাদক-সন্ত্রাস-জঙ্গিবাদ নয়-শান্তি চাই, শুধুমাত্র পারিবারিক সচেতনতা-আপনার সন্তানকে মাদকসেবী, জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে রক্ষা করতে পারে, এলাকার মাদকসেবী-জঙ্গিবাদ ও সন্ত্রাসীকে আইনের হাতে তুলে দিন, জীবন-সংগ্রামে আমিও একজন সৈনিক-আমার সংগ্রাম পৃথিবীর সকল মাদকসেবী, জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের বিরুদ্ধে এরকম অসংখ্য সুন্দর সুন্দর সচেতনতামূলক বাণী লিখেছেন তিনি।

Saiful
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবন্ধী সাইফুল ইসলাম চলতি বছরের ১৮ জানুয়ারি থেকে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে কাজ শুরু করেছেন। হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কসহ তাড়াশ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্রিজ-কালভার্ট ও শিক্ষা প্রতিষ্ঠান চিহ্নিত করে তিনি এসব স্লোগান লিগেন।

সাইফুল ইসলাম, স্থানগুলো প্রথমে পরিস্কার করে রং দেয়া হয়। রং শুকানোর পর লিখতে হয়। এতে তার অনেক সময় ও শ্রম ব্যয় করতে হয়। রং, তুলি ও একজন সহযোগী নিয়ে কাজ করতে প্রতিদিন প্রায় এক হাজার টাকা খরচ হয়।

Saiful
তিনি জানান, সরকারি পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা পেলে শুধু সিরাজগঞ্জ জেলায় নয় রাজশাহী বিভাগের সবগুলো জেলাসহ বঙ্গবন্ধু সেতুতেও এই সচেতনতামূলক বাণী লিখতে চাই।
 
সাইফুল ইসলাম জাগোনিউজকে বলেন, আমি মাদক সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সচেতনামূলক বাণী লিখে নিজের কষ্টকে তুলে ধরতে চাই না। আমি চাই মানুষ সচেতন হোক, উন্নত হোক বাংলাদেশ ও বাঙালি জাতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্ম-দর্শন বাস্তবায়ন হোক। একজন নাগরিক হিসেবে এটাই আমার প্রত্যাশা।

Saiful
এ ব্যাপারে তাড়াশ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল হক জাগো নিউজকে জানান, প্রতিবন্ধী সাইফুলের মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দেয়াল লিখন প্রচারণা মানুষের মাঝে সাড়া জাগিয়েছে। এই ধরনের প্রচারণায় সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা দরকার। তাহলে সাইফুলের মতো অন্যান্যরা এই প্রচারণায় অংশ নেবে। এ সকল কার্যক্রম নিঃসন্দেহ প্রশংসার দাবি রাখে।

এমএএস/পিআর