ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দেশের প্রথম বহুতল খাদ্য গুদাম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | বগুড়া | প্রকাশিত: ০৯:৫৫ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৭

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌর শহরে নির্মিত দেশের প্রথম মাল্টি স্টোরেজ ওয়ারহাউজ (অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্য গুদাম) চালু করা হচ্ছে। এটি উদ্বোধন করতে আগামী ২৬ ফেব্রুয়ারি সান্তাহার আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সফরের কর্মসূচি ইতোমধ্যেই চূড়ান্ত করা হয়েছে।

সান্তাহার অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্য গুদাম নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক উপ-সচিব প্রকৌশলী গোলাম মোস্তফা জানান, জাপানের দাতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) এই প্রকল্পে বড় ধরনের অর্থায়ন করেছে। সব মিলিয়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে দেশে প্রথম নির্মিত হল শীতাতাপ নিয়ন্ত্রিত এই ধরনের বহুতল খাদ্য গুদাম। ২৫ হাজার মেট্টিক টন ধারণ ক্ষমতার এই মাল্টি স্টোরেজ ওয়ারহাউস গ্রেইন সাইলো নির্মিত হয়েছে ‘সান্তাহার খাদ্য শস্য সাইলো’ ক্যাম্পাসে।

এর আগে ১৯৬৯ সালে নির্মিত খাদ্য শস্য (গম) সাইলোর ধারণ ক্ষমতাও রয়েছে ২৫ হাজার মেট্টিক টন। সে সময় জমি ক্রয়সহ ২৩ তলার সমান উচ্চতার ২টি ও ২৫ তলার সমান ১টি ভবনসহ সব অবকাঠামো নির্মাণে ব্যয় হয়েছিল ৪০ লাখ ৪০ হাজার ৬৫ মার্কিন ডলার।

প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব-১ কাজী নিশাত রসুল স্বাক্ষরিত পত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন বেলা ১১টায় সান্তাহার আগমন করবেন। এরপর সান্তাহার বহুতল খাদ্য গুদাম প্রকল্প পরিদর্শন ও উদ্বোধন করা ছাড়াও এখান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন জেলার নন্দীগ্রাম উপজেলা কমপ্লেক্স ভবন, সোনাতলার বয়ড়া কারিগরি স্কুল অ্যান্ড কলেজ চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, গাবতলী উপজেলার মোস্তাফিজার রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, শাজাহানপুর থানা ভবন, শাজাহানপুর উপজেলার সুলতানগঞ্জ হাইস্কুলে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য নির্মিত হোস্টেল, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, নন্দীগ্রাম উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন এবং সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম প্রকল্প।

পাশাপাশি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বগুড়া প্রেসক্লাব ভবন ও বগুড়ার শাজাহানপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, দুপচাঁচিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গাবতলী উপজেলার খৈলসাকুড়ি ব্রীজ, একই উপজেলার জয়ভোগ ব্রীজ, সারিয়াকান্দি উপজেলার হাটফুলবাড়ী ব্রীজ, কৃষিপণ্য বাজারজাতকরণে গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় সোনাতলা উপজেলার ১০ কিলোমিটার ও সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা নির্মাণ প্রকল্প। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল ৩টায় সান্তাহার স্টেডিয়ামে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসাবে যোগদান করবেন।

এ ব্যাপারে আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাস খাঁন রাজু জানান, সান্তাহার পৌর শহরকে প্রশাসনিক থানা ঘোষণা, সান্তাহার পৌরসভাকে প্রথম শ্রেণীতে উন্নীতকরণ, সান্তাহার ২০শয্যা হাসপাতাল চালুকরণ, সান্তাহার জংশন স্টেশনকে আধুনিককরণ, সান্তাহার বি.পি. উচ্চ বিদ্যালয় সরকারিকরণ ইত্যাদি বিষয়গুলো প্রধামমন্ত্রীর কাছে উত্থাপিত দাবি নামার মধ্যে থাকবে।

এআরএ/এমএস