ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি

প্রকাশিত: ১০:২৩ এএম, ২০ আগস্ট ২০১৪

গাইবান্ধা জেলার মধ্য দিয়ে প্রবাহিত ঘাঘট, ব্রহ্মপুত্র ও করতোয়া নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও তিস্তা নদীর পানি অপরিবর্তিত রয়েছে।

ফলে বুধবার দুপুর ২টা পর্যন্ত জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার আরও নতুন নতুন এলাকা বন্যাকবলিত হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঘাঘট নদীর পানি দুই সেন্টিমিটার, ব্রহ্মপুত্র নয় সেন্টিমিটার ও তিস্তা নদীর পানি পাঁচ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ঘাঘট নদীর পানি এখন বিপদসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে খোলাহাটির পূর্ব কোমরনই, মিয়াপাড়াসহ বিভিন্ন এলাকার বসতবাড়িতে বন্যার পানি উঠতে শুরু করেছে।

এ ছাড়া বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলা শহরের পৌর এলাকা ও পাশের খোলাহাটি ইউনিয়নের কুঠিপাড়া, মিয়াপাড়া, পূর্ব কোমরনই, পশ্চিম কোমরনই, ডেভিড কোম্পানীপাড়া ও দশানীর শহর রক্ষা বাঁধের ছয়টি পয়েন্টে বাঁধটি চরম হুমকির মুখে পড়েছে।

এদিকে ফুলছড়ি উপজেলার উত্তর উড়িয়া, কাতলামারী, সিংরিয়া, গ্রামে ও সংলগ্ন বাঁধ এলাকায় নদীভাঙন তীব্র আকার ধারণ করেছে। ভাঙনকবলিত মানুষ বাড়িঘর ছেড়ে বন্যানিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিতে বাধ্য হচ্ছে।