ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঘাটতি না হলে লবণ আমদানি নয় : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৩:২৪ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৭

চাহিদা মতো উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ লবণ শিল্প রক্ষায় সরকার আন্তরিক জানিয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বলেছেন, বিসিকের তথ্য মতে দেশের চাহিদার অতিরিক্ত লবণ উৎপাদন হচ্ছে।

তিনি বলেন, এরপরও লবণ আমদানি করতে আমাদের ওপর চাপ সৃষ্টি করেছিল একটি চক্র। তাদের ভাষ্য বিদেশ থেকে লবণ আমদানি হলে বাজারে লবণের দাম কমবে। এটা ঠিক। কিন্তু দাম কমলে বন্ধ হয়ে যাবে দেশীয় লবণ চাষ। এতে শুধু লবণ চাষী ও এর সঙ্গে সংশ্লিষ্টরা ক্ষতিগ্রস্ত হবে এমন নয়।

দেশ তখন লবণ আমদানি নির্ভর হয়ে পড়বে। এতে বিরাট চাপে পড়বে দেশও। সবদিক বিবেচনা করে ঘাটতি না হওয়া পর্যন্ত লবণ আমদানি করা হবে না। তাই আমদানির গুজব নিয়ে চাষীদের উদ্বিগ্ন হতে হবে না বলে প্রতিশ্রুতি দেন মন্ত্রী।

মঙ্গলবার বিকেলে জেলা আওয়ামী লীগের উদ্যোগে কক্সবাজার পাবলিক হলের শহীদ দৌলত ময়দানে আয়োজিত ‘লবণচাষী সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে সভায় লবণচাষীরা বলেন, ‘দেশের চাহিদার প্রায় ৯০ ভাগ লবণ কক্সবাজারে উৎপাদিত হয়। অনেক সময় দেশের চাহিদার অতিরিক্ত লবণও উৎপাদিত হচ্ছে। তারপরও অতিরিক্ত মোনাফার লোভে একটি অসাধু সিন্ডিকেট বিদেশ থেকে লবণ আমদানির পাঁয়তারা চালাচ্ছে। চক্রটি বিগত মৌসুমে সুবিধা করতে পারেনি। তবে চলতি মৌসুমে আবার উঠেপড়ে লেগেছে। ওই চক্রটিকে রোধ করে লবণে বর্তমান মূল্য বজায় রাখতে হবে। নইলে আবার দুর্দশায় পতিত হবে লবণ শিল্প ও চাষীরা।

জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক এম এ মঞ্জুরের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. ফরিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী, কক্সবাজার পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী, লবণ চাষী কল্যাণ সমবায় সমিতির সাধারণ সম্পাদক কায়সার উদ্দীন, মহেশখালী উপজেলা লবণ চাষী সমবায় সমিতির সভাপতি আনোয়ার পাশা চৌধুরী, টেকনাফ উপজেলা লবণ চাষী কল্যাণ সমবায় সমিতির সভাপতি শফিক মিয়া, ইউনুছ বাঙ্গালী প্রমুখ।

সায়ীদ আলমগীর/এআরএ/আরআইপি