ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আদিবাসী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১১:২৫ এএম, ৩০ মার্চ ২০১৫

বীরগঞ্জের আদিবাসী দিনমজুর গুপেন সরেনের হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে দিনাজপুরে মানববন্ধন করেছেন আদিবাসীরা। সোমবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন পালন করে আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা শাখা।

মানববন্ধনে বক্তারা বলেন, গতবছরের ২৫ মার্চ আধিবাসী দিনমজুর গুপেন সরেন-এর হত্যার ঘটনা ঘটে। হত্যাকান্ডটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। গুপেন সরেন হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু তদন্তসহ হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি জানান। অর্থের বিনিময়ে ময়নাতদন্ত রিপোর্টে পক্ষপাতিত্ব হতে পারে। তারা দাবি করেন ময়নাতদন্ত রিপোর্ট যেন নির্ভুল হয়। সেইসাথে বীরগঞ্জে মানববন্ধন করতে পুলিশ প্রশাসনের অনুমতি না দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বক্তারা।

সারা দেশে আদিবাসীরা নির্যাতন, ভূমি থেকে উচ্ছেদ, ঘরবাড়ি, ভাংচুর, হামলা ও হত্যার ঘটনার শিকার হচ্ছে। কিন্তু কোন ঘটনার সুষ্ঠু বিচার আদিবাসীরা পাচ্ছেন না। তারা গুপেন হত্যার ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি ও সেই সাথে আদিবাসী গুপেন সরেনের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভূষন মাহাতো, কেন্দ্রীয় সদস্য উত্তম মাহাতো, আদিবাস ছাত্র পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি সোহেল পিতর মুরমু, সাধারণ সম্পাদক রুবেল টুডু,সাংগঠনিক সম্পাদক নেলশন মার্ডী, আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা শাখার সাবেক সভাপতি নরেশ হেম্ব্রম, সাংস্কৃতিক কর্মী মইন উদ্দিন চিস্তী, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি দিনাজপুরের সাধারন সম্পাদক হাবিবুর রহমান প্রমুখ।

মানববন্ধন সমাবেশে বক্তারা গুপেন হত্যা, রাজশাহী তানোরের আট বছরের শিশু ধর্ষনের প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু তদন্তসহ সারাদেশে আদিবাসীদের উপর সকল নির্যাতন, ভুমি থেকে উচ্ছেদ, ঘড়বাড়ী ভাংচুর, হামলা ও হত্যার ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবী ও সেই সাথে আদিবাসী গুপেন সরেনের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এমজেড/আরআই