ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পার্বত্য ৩ জেলায় নতুন অন্তর্বর্তী পরিষদ গঠন

প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৫ মার্চ ২০১৫

পার্বত্য তিন জেলায় নতুন অন্তর্বর্তী পরিষদ গঠন বিলে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বৃষকেতু চাকমা। তবে বান্দরবানের বর্তমান চেয়ারম্যান ক্যশৈহ্লা ও খাগড়াছড়ি জেলা পরিষদের কংজরি চৌধূরী মারমা আবার নতুন পরিষদে চেয়ারম্যান পদে নিয়োগ পায়েছেন বলে জানা গেছে।

বুধবার এ সংক্রান্ত নিয়োগ আদেশ তিন পার্বত্য জেলায় পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংশোধিত আইনে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদে প্রত্যেকটিতে চেয়ারম্যানসহ ১৫ সদস্য নিয়োগ পেয়েছে। এর আগে ছিলেন চেয়ারম্যানসহ ৫জন। এবার ৫ থেকে ১৫-তে উন্নীত করে পরিষদ তিনটির আইন সংশোধন করেছে সরকার। সংশোধিত আইনে প্রত্যেক পরিষদে উপজাতিদের মধ্য হতে ১ জন চেয়ারম্যান এবং সদস্য পদে ১৪ জনকে মনোনয়ন দিয়েছে সরকার।

বর্তমান সদস্যরা হলেন- রাঙামাটি জেলা পরিষদের বাঙ্গালী সদস্য হিসেবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুছা মাতব্বর ও জানে আলম।

অপরদিকে, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে ত্রিদীব কান্তি দাশ। তাছাড়া চাকমা সম্প্রদায় থেকে জ্ঞানেন্দু বিকাশ চাকমা, সুবীর কুমার চাকমা, অমিত চাকমা রাজু, সাধন মনি চাকমা। ত্রিপুরা সম্প্রদায়ের- স্মৃতি বিকাশ ত্রিপুরা। তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের- চান মুণি তঞ্চঙ্গ্যা। মারমা সম্প্রদায়ের- অংসুই প্রু চৌধূরী, ও থোয়াই চিং মারমা।

তাছাড়া জেলা পরিষদে তিন নারী সদস্য হিসেবে রাঙামাটি জেলা কৃষকলীগের সভাপতি অপহৃত অনিল চন্দ্র তঞ্চঙ্গ্যার স্ত্রী সান্তনা চাকমা, পৌর কাউন্সিলর জেবুন্নেসা রহিম, ও রেমলিয়ানা পাংখোয় সদস্য হিসেবে নাম ঘোষণা করা হয়েছে।

বুধবার বিকালে পার্বত্য চট্টগ্রাম বিষক মন্ত্রণালয় থেকে সিনিয়র সহকারী সচিব ফারাহানা হায়াত স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, পার্বত্য জেলা পরিষদের আইন-১৯৮৯ ও ১৯৯৭ সালের সংশোধীত ১৬ (ক) (২), (৪) উপধারায় এবং ২০১৪ সালের সংশোধীত (৪), (২) উপধারা প্রদত্ত ক্ষমতা বলে সরকার রাঙামাটি জেলা পরিষদ ও অন্তবর্তীকালীন পরিষদর পূর্ণ গঠন করেন। পুনরাদেশ না দেয়া পর্যন্ত পুনর্গঠিত অন্তবর্তীকালীন পরিষদ রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ আইন ১৯৮৯ এবং এই আইনের সকল সংশোধনীর বিধান অনুযায়ী রাঙামাটি জেলা পরিষদের দায়িত্ব পালন করবে। তাছাড়া এই প্রজ্ঞাপনের মাধ্যমে পূর্বে গঠিত পরিষদ বাতিল করা হয়েছে।

এসএইচএ/এমএস