ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সান্তাহার অভিমুখী ট্রেনগুলোতে ভারতীয় পণ্য

প্রকাশিত: ০৫:১৮ এএম, ২৫ মার্চ ২০১৫

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উত্তরে পার্বতীপুর, দক্ষিণে সান্তাহার অভিমুখী মিটার গেজ ও ব্রডগেজ রেলপথ এখন মাদক পাচারকারীদের নিরাপদ বাহনে পরিণত হয়েছে। চোরাকারবারীরা ভারতীয় বিভিন্ন প্রকার অবৈধ পণ্য এই রুটের ট্রেনগুলোতে পাচার করছে।

অবৈধ পণ্য বিরোধী নজরদারী থাকলেও ট্রেন পথ একেবারেই নিরাপদ। সীমান্ত ঘেষা ফুলবাড়ী, বিরামপুর, হিলি, পাঁচবিবি রেল স্টেশনগুলোতে ট্রেন দাঁড়ালেই হুড়োহুড়ি করে উঠছে চোরাচালানী সদস্যরা।

স্টেশন ছেড়ে আসার পর মাঝ পথে আটাপাড়া, বাগজানাসহ বিভিন্ন স্থানে ট্রেনের গেজ পাইপ খুলে ট্রেন দাঁড় করিয়ে তুলছে ভারতীয় পণ্য। সূত্র জানায়, বর্তমানে দেশে চলছে রাজনৈতিক অস্থিরতা। বাস, ট্রাক, ট্রেনসহ নানা যানবাহনে সাধারণ যাত্রীরা পেট্রলবোমা, ককটেল হামলার আতঙ্কে এসব যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে যখন গন্তব্যে আসা যাওয়া করছে ঠিক সেই সময়ে চোরাকারবারী এই সুযোগকে কাজে লাগাচ্ছে।

তারা প্রতিদিন রাতে ও ভোরে মানুষ শূন্য রেলপথের বিভিন্ন স্থানে চালক ও গার্ডকে উৎকোচ দিয়ে আবার কখনও ট্রেনের হুজ পাইপ  খুলে মিনিটের পর মিনিট ট্রেন দাঁড় করিয়ে ভারতীয় পণ্য তুলছে। যা যাত্রী সাধারণের জন্য একটি বিপদজনক মূহুর্ত হলেও নিরব দর্শকের ভূমিকায় থাকছেন ট্রেনের নিরাপত্তার দায়িত্বে থাকা রেলওয়ে পুলিশসহ বিভিন্ন সংস্থার সদস্যরা।

এদিকে উপজেলার কড়িয়া ও কয়া সীমান্তে চোরাচালান প্রতিরোধসহ নানা বিষয়ে সেক্টর কমান্ডার, জয়পুরহাট ৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক ও কর্মকর্তাগণ এলাকার জণসাধারণকে নিয়ে এক মতবিনিময় সভা করেন।

এই সভা করার ১ সপ্তাহ না যেতেই আবারও গরু পাচার থেকে শুরু করে অন্যান্য চোরাচালান বাণিজ্য মারাত্মক আকার ধারণ করেছে।

এমজেড/আরআইপি