ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কিন্ডারগার্টেন স্কুলগুলোতে রমরমা বই বাণিজ্য

প্রকাশিত: ০৭:০০ এএম, ২৫ জানুয়ারি ২০১৭

টাঙ্গাইলে প্রাথমিক পর্যায়ের কিন্ডারগার্টেন স্কুলগুলোতে চলছে রমরমা বই বাণিজ্য। সরকার নির্ধারিত পাঠ্য বইয়ের পাশাপাশি বৃদ্ধি করা হয়েছে অতিরিক্ত আরও ৫-১০টি স্কুল নির্ধারিত পাঠ্য বই।

সংঘবদ্ধ এই  স্কুল ব্যবসায়ীরা নির্বিঘ্নে বই বাণিজ্যের লভ্যাংশ হাতিয়ে নিতেও নির্দিষ্ট করেছেন বই প্রাপ্তির লাইব্রেরি। এর ফলে নির্দিষ্ট লাইব্রেরি থেকে উচ্চ মূল্যে বইগুলো কিনতে বাধ্য হচ্ছেন অভিভাবকরা।

শাহীন ক্যাডেট স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক সফিকুল ইসলামের অভিযোগ, টাঙ্গাইলে কিন্ডারগার্টেন স্কুলগুলোতে শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন না হলেও মাত্রাতিরিক্ত হারে ভর্তি ফি আদায় হচ্ছে। তারপরও শিশুদের ভর্তি করতে বাধ্য হচ্ছে অভিভাবকরা। এ সুযোগ নিয়ে সরকারি পাঠ্য বইয়ের বাইরেও চাপিয়ে দেয়া হচ্ছে উচ্চ মূল্যের ৫-১০টি বই। বাধ্য হয়েই বইগুলো কিনতে হচ্ছে অভিভাবকদের।

এর ফলে প্লে থেকে কেজি টু পর্যন্ত প্রায় প্রতিটি শিশুর বই কিনতে খরচ হচ্ছে এক হাজার ৬৫২ টাকা। কিন্তু এ বইগুলোর স্বাভাবিক মূল্য সর্বোচ্চ সাড়ে ৫০০ টাকা। এই বাণিজ্যের লভ্যাংশের ভাগ নিচ্ছে বই প্রকাশনা কোম্পানি, স্কুল কর্তৃপক্ষ ও  লাইব্রেরি। এ কারণে প্রত্যেকটি কিন্ডারগার্টেন স্কুলেই রয়েছে নির্ধারিত লাইব্রেরি। বইগুলো ওই লাইব্রেরি ছাড়া পাওয়া যাচ্ছে না অন্য লাইব্রেরিতে। এর ফলে বইয়ের মলাটে লেখা মূল্যেই বইগুলো কিনতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় ৫৯১ টি কিন্ডারগার্টেন ও নার্সারি স্কুল রয়েছে। এর শিক্ষার্থী সংখ্যা প্রায় এক লাখ ২০ হাজার। এ স্কুলগুলোর অতিরিক্ত বইয়ের মধ্যে শাহীন ক্যাডেট স্কুলের প্লে গ্রুপে রয়েছে শাহীন পাবলিকেসন্সের ৭৫ টাকা মূল্যের বেসিক আমার পাঠ, বেসিক গণিত শিক্ষা ৭০ টাকা, বেসিক অইঈ ৭০ টাকা,বেসিক সাধারণ জ্ঞান মূল্য ৪৫ টাকা ও বেসিক হাতের লেখা খাতা (৩টি) মূল্য ৮০ টাকা।

নার্সারিতে রয়েছে ৭৫ টাকা মূল্যের বেসিক আমার পাঠ, বেসিক গণিত শিক্ষা ৭০ টাকা, বেসিক অইঈ ৭০ টাকা,বেসিক সাধারণ জ্ঞান মূল্য ৪৫ টাকা, বেসিক ছোটমনিদের ছড়া ও গল্প ৪৫টাকা, বেসিক ছবি আঁকা ৭০ টাকা আর বেসিক হাতের লেখা খাতা ১২০ টাকা।

Tangail

এছাড়াও টাঙ্গাইল প্রি ক্যাডেট স্কুলের দ্বিতীয় শ্রেণিতে রয়েছে আলিফ প্রকাশনের আধুনিক বাংলা ব্যাকরণ ও রচনা, হাবিব প্রকাশনের ছোটমনিদের জ্যামিতি শিক্ষা-২, এ্যানি পাবলিকেশন্সের ছোটদের সাধারণ জ্ঞান-২, নূর সাবা প্রকাশনের ছোটমনিদের ইসলাম ও নৈতিক শিক্ষা-২, জুই জেমী প্রকাশনীর ছোটদের হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা-২, বই একাডেমীর একাডেমী পরিবেশ পরিচিতি-২, আল হাবিব প্রকাশনীর এসো মজার কম্পিউটার শিখি-৪ ইত্যাদি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন লাইব্রেরি মালিক জানান, বই প্রকাশনা কোম্পানি আর স্কুল কর্তৃপক্ষের সমন্বয়ে হচ্ছে এই বই বাণিজ্য। ২০ থেকে ২৫ টাকা মূল্যের বইয়ের দাম হচ্ছে ৬০ থেকে ৮৫ টাকা। এ বই বিক্রি করে লাইব্রেরির মালিকরা ১০% থেকে ১৫% লভ্যাংশ পেলেও এর ৬০% থেকে ৬৫% লভ্যাংশ ভাগ করে নিচ্ছে এই বই বাণিজ্যে লিপ্ত বই প্রকাশনা কোম্পানি আর স্কুল কর্তৃপক্ষ।

টাঙ্গাইল হলি চাইল্ড কিন্ডারগার্টেন স্কুলে প্রিন্সিপাল মনিরুজ্জামান বলেন, সরকারি পাঠ্য বইয়ের বাইরে অন্য বই পাঠ্য করার নিয়ম না থাকলেও শিশুদের ভালোর জন্যই এই অতিরিক্ত বই দেয়া হচ্ছে। এর ফলে শিশুদের নানামুখি শিক্ষা গ্রহণ করা সম্ভব হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আতাউর রহমান বলেন, জেলার অধিকাংশ কিন্ডারগার্টেন স্কুলের রেজিস্ট্রেশন না থাকায় এরা কোনো নিয়ম-নীতির তোয়াক্কা করছে না। কিন্ডার গার্টেনগুলোকে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করে নিয়ম নীতির মধ্যে আনা প্রয়োজন।

এ প্রসঙ্গে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন বলেন, সরকার নির্ধারিত বইয়ের বাইরে কোনো বই পাঠ্য করার সুযোগ নেই। এ ব্যাপারে একটি কমিটি গঠন করা হয়েছে। যে সকল স্কুলের বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা  নেয়া হবে।

আরএআর/এমএস