ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহী কলেজ থেকেই তৈরি হবে বিল গেটস জুকারবার্গ

প্রকাশিত: ১০:১৯ এএম, ১৪ জানুয়ারি ২০১৭

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, রাজশাহী কলেজ থেকেই ভবিষ্যতের বিল গেটস আর মার্ক জুকারবার্গ তৈরি হবে।

শনিবার রাজশাহী কলেজে তারবিহীন ইন্টারনেট ওয়াই-ফাই সেবার পরিধি বিস্তৃতকরণ ও আধুনিকায়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত আট বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৪০ শতাংশ। ইন্টারনেট পরিসেবার দাম কমে যাওয়ায় দিন দিন বাড়ছে ব্যবহারকারী সংখ্যা। এরই মধ্যে দেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোয় অপটিক্যাল ফাইবার সংযোগ শুরু হয়েছে। এতে প্রান্তিক জনগোষ্ঠী পাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা।

তিনি বলেন, ২০১৯ সালের মধ্যে দেশের এক লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি কর্মকর্তার দফতরে সংযোগ দেয়া হবে ৩ লাখ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল। ইন্টারনেট ব্যবহার ষষ্ঠ মৌলিক অধিকার ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের ইন্টারনেট সেবার আওতায় নিতে কাজ করছে সরকার।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরও বলেন, রাজশাহী কলেজ প্রগতিশীল মানুষ গঠনের কারখানা। এরই মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে রাজশাহী কলেজ এগিয়ে গেছে অনেক দূর। কলেজ ক্যাম্পাসে ওয়াই-ফাই এ কার্যক্রম আরও গতিশীল করেছে।

এ সময় প্রতিমন্ত্রী নতুন প্রজন্মকে ইন্টারনেট শক্তি কাজে লাগিয়ে বিশ্বে নিজেদের মেধাসম্পন্ন জাতি হিসেবে তুলে ধরার আহ্বান জানান। একই সঙ্গে এ প্রযুক্তির অপব্যবহারে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মহা. হবিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বেসরকারি প্রযুক্তি সেবাদানকারী ‘আমার টেকনোলজিস’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ।

উল্লেখ্য, গত বছরের ১৯ অক্টোবর রাজশাহী কলেজে সেবা ওয়াই-ফাই চালু হয়। এতদিন ২০০ জন শিক্ষার্থী এ সেবার আওতায় ছিল। সেবার পরিধি বাড়ায় শনিবার থেকে আরও ৫০ জন এ সেবা পাচ্ছেন।

ইন্টারনেটের অপব্যবহার রোধে ব্যবহারকারীদের নজরদারিতে রাখতে এরই মধ্যে নানা উদ্যোগ নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শীর্ষ এ কলেজে অধ্যয়নরত শিক্ষার্থী ২৮ হাজারের মতো। সবার জন্য ইন্টারনেট সেবা নিশ্চিত করতে কাজ করছেন সংশ্লিষ্টরা।

ফেরদৌস সিদ্দিকী/এএম/জেআইএম