ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পবিত্র আশুরা : ইমাম বাড়ী থেকে বের হবে সর্ববৃহৎ শোক মিছিল

প্রকাশিত: ০৬:৪০ এএম, ১২ অক্টোবর ২০১৬

মানিকগঞ্জের শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমাম বাড়ী অন্যান্য বারের মতো এবারও যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র আশুরা উদযাপনের উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে ১০ দিনব্যাপী কার্যক্রম হাতে নিয়েছে ইমাম বাড়ী কর্তৃপক্ষ। আজ (বুধবার) ১০ মহররম উপলক্ষে ইমাম বাড়ী থেকে বের হবে দেশের অন্যতম বৃহৎ শোক মিছিল।

জানা গেছে, ইমাম বাড়ী থেকে কারবালার শোকগাঁথা ও হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের ঘটনা প্রচারে ২৮টি কাসেদের দল দেশের বিভিন্ন অঞ্চলে রয়েছেন। ঢাকা জেলার একাংশ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী ও নাটর জেলাসহ বিভিন্ন অঞ্চল ঘুরে কাসেদের দলগুলো আজ (১০ মহররম, বুধবার) দুপুরে ইমাম বাড়ীতে সমবেত হবেন।

আজ ১০ মহররম, পবিত্র আশুরা। তার অংশ হিসেবে প্রতিদিন ফাতেহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া হযরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তাজিয়া’, দুলদুল ও কারবালা যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান সমেত মিছিলটি শুরু হবে আজ (বুধবার) দুপুর আড়াইটায়। এ সময় মিছিলে ‘হায় হোসেন’ ‘হায় হোসেন’ ধ্বনিতে মানিকগঞ্জের আকাশ বাতাস প্রকম্পিত করবেন এমাম ভক্তরা।

সর্বকালের সর্ব শ্রেষ্ঠ মহামানব হযরত মোহাম্মদ (স.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে ৭২ জন শহীদের স্মরণে প্রতি বছরের মতো এবারো শোক র্যালি বের হবে ইমাম বাড়ী থেকে। মিছিলটি ইমাম বাড়ী বের হয়ে মানিকগঞ্জে সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে অবস্থান নেবে। সেখানে ইফতার ও মাগরিবের নামাযের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা সম্পর্কে এক শোক সভা অনুষ্ঠিত হবে।

গড়পাড়া ইমামবাড়ী দরবার শরীফের পীর ও বাংলাদেশ পাক পাঞ্জাতন অনুসারী পরিষদের সভাপতি শাহ মোখলেছুর রহমান এতে সভাপতিত্ব করবেন। এছাড়া স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য জাহিদ মালেক স্বপন, মানিকগঞ্জ-১ আসনের এমপি নাইমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জ জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস, প্রশাসক জেলা পরিষদ মানিকগঞ্জ অ্যাডভোকেট গোলাম মহিউদ্দীন, মানিকগঞ্জের পুলিশ সুপার মাহ্ফুজুর রহমান, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুস সালাম, পৌরসভার চেয়ারম্যান গাজী কামরুল হুদা সেলিম, সাবেক পৌর মোহাম্মদ মেয়র রমজান আলী, মানিকগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ মানিকগঞ্জের সামাজিক, রাজনৈতিক ও সংস্কৃতিক ব্যক্তিবর্গ ও ভক্তকূল উপস্থিত থাকবেন।

এআরবি/আরএস/আরআইপি