ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দিনাজপুরে মহাস্নান যাত্রা অনুষ্ঠিত

প্রকাশিত: ১০:২৫ এএম, ০৪ আগস্ট ২০১৪

ধর্মীয় ভাব গাম্ভীর্য আর উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনাজপুরে অনুষ্ঠিত হলো হিন্দু সম্প্রদায়ের মহাত্রিপুরারী কৈলাশপতির ৪০তম মহাস্নান যাত্রা। দু’দিনব্যাপী এই মহাস্নান যাত্রায় দিনাজপুর জেলা, পার্শ্ববর্তী জেলাসহ দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত ও পূর্ণার্থী অংশ নেয়।

প্রতিবছর শ্রাবন মাসের শেষ সোমবারে দিনাজপুর শহরের আনন্দ সাগরস্থ শিব মন্দিরে অনুষ্ঠিত হয় মহাত্রিপুরারী কৈলাশপতির মহাস্নান যাত্রা। এর আগের দিন রোববার দিনাজপুর শহর হতে ৩২ মাইল উত্তরে পুনর্ভবা নদীর উত্তরমুখী প্রবাহিত স্রোত হতে জল সংগ্রহ করে হিন্দু ধর্মাবলম্বী ভক্ত ও পুর্ণাথীরা। সারা দিন বাদ্য বাজনা আর উৎসবের আমেজে দীর্ঘ ৩২ মাইল নগ্ন পদব্রজে (খালি পায়ে হেটে) ভক্ত ও পূর্ণাথীরা এই জল নিয়ে সন্ধ্যায় দিনাজপুর শহরে এসে পৌছে।

শিবমন্দিরের চারপাশে সাত পাক দিয়ে এই জল দিয়ে স্নান করায় কৈলাশপতি শিব মুর্র্তিকে। এরপর সেখানে প্রসাদ গ্রহণ শেষে ভক্তবৃন্দ পূর্ণআত্মা নিয়ে ফিরে যায় নিজ গৃহে। এই স্নানযাত্রাকে কেন্দ্র করে শিবমন্দির প্রাঙ্গন কানায় কানায় পূর্ণ হয়ে মেলায় পরিণত হয়।

বোলে বোম সেবা কমিটির আয়োজনে অনুষ্ঠিত হওয়ায় এই স্নানযাত্রা দীর্ঘ ৪০ বছর ধরে হয়ে আসছে। কমিটির সভাপতি মানিক কুমার গুপ্ত জানান, যারা এখানে আসেন তাদের মনবাসনা পূর্ণ হয়। এছাড়াও পরিবার, দেশ তথা বিশ্ব শান্তি কামনায় ভক্ত-পূন্যার্থীরা এখানে আসেন।

আইন-শৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না হয় সেজন্য মেলা প্রাঙ্গনে মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ। সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহন ছিল বলে জানান দিনাজপুর কোতয়ালী থানার এসআই শ্যামল দত্ত।