ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাগুরায় দেশি গরুর দাম বেশি

প্রকাশিত: ০৭:০০ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৬

মাগুরায় জমে উঠেছে পশুর হাট। এবছর হাটে আগের তুলনায় ভারতীয় গুরু কম আসায় দেশি গরু-ছাগলের দাম বেশি হাকাচ্ছেন বিক্রেতারা। তবে বিকিকিনিতে ব্যবসায়ী-ক্রেতা কেউই সন্তুষ্ট নন।

এ বছর জেলায় স্থায়ী অস্থায়ী মোট ২০টি হাট বসেছে। এদের মধ্যে সদরে ৮টি, শ্রীপুরে ২টি, মহম্মদপুরে ৭টি ও শালিখায় ৩টি হাট বসেছে।

কিছু কিছু হাটবাজারে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ করেছেন ক্রেতারা। আবালপুর, কাটাখালী, আলমখালী, হাটগোপালপুর, ইছাখাদাসহ বিভিন্ন হাটে অনেক গরু, ছাগল, মহিষ উঠেছে। দেশি গরুর দাম বেশি হওয়ায় কেউ কেউ ছাগল কিনেই বাড়ি ফিরছেন।

cow-magura

তবে ব্যবসায়ীরা জানান, ইতোমধ্যে হাটগুলোতে ভারতীয় গরু আসতে শুরু করায় দেশি গরুর দাম কমতে শুরু করেছে। ভারতীয় গরু বাংলাদেশে অবাধে প্রবেশ করলে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলেও আশঙ্কা প্রকাশ করেন ব্যবসায়ী ও খামারিরা।

মাগুরার সিনিয়র সহকারী পুলিশ সুপার সুদর্শন কুমার রায় জাগো নিউজকে জানান, অজ্ঞান পার্টি, মলম পার্টিসহ দালাল চক্রের খপ্পরে কোনো ব্যবসায়ী বা ক্রেতা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য তারা প্রতিটি হাটে পুলিশের অস্থায়ী ক্যাম্প বসিয়েছেন। এসব ক্যাম্পে জাল টাকা পরীক্ষা করতে সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংক তাদের সহযোগিতা করছে।

cow-magura

ক্রেতারা যাতে পশু নিয়ে সুষ্ঠুভাবে বাড়ি ফিরতে পারেন এবং মহাসড়কের যাত্রাপথে দূরপাল্লার যাত্রীদের যেন কোনো বিঘ্ন না ঘটে সে জন্য পুলিশ টহল বাড়ানোর দাবি জানিয়েছেন অনেকে।

এফএ/এমএস