ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পরিবারিক নির্যাতনের শিকার ৮৮ ভাগ প্রবীণ

প্রকাশিত: ০৯:৩১ এএম, ০২ জুন ২০১৬

নিজ পরিবারে নির্যাতনের শিকার হচ্ছেন শতকরা ৮৮ জন প্রবীণ। আর পুরুষের চেয়ে নারী প্রবীণরা নির্যাতনের শিকার হচ্ছেন বেশি বলে জানা গেছে।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে মানিকগঞ্জের ঘিওরে প্রবীণ নির্যাতন প্রতিরোধে সচেতনতা বিষয়ক এক আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচিতে এসব তথ্য জানানো হয়। বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

ঘিওরের তেরশ্রী বাসস্ট্যান্ডে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-বারসিকের জেলা সমন্বয়কারী মো.জাহাঙ্গীর আলম, স্যোসাল মবিলাইজেশন অফিসার মাসুদুর রহমান, মিডিয়া অ্যান্ড ক্যাম্পেইন অফিসার শুকুফে ইসলাম, শিক্ষক মো. আনোয়ার হোসেন, কৃষক সমিতির নেতা পাষান খান, সাংবাদিক গাজী ওয়াজেদ আলম লাবু, বি.এম খোরশেদ, নজরুল ইসলাম প্রমুখ।

Manikgong

হেল্প এইজ ইন্টারন্যাশনাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সাইন্স বিভাগ যৌথ গবেষণায় প্রবীণ নির্যাতনের এই চিত্র উঠে আসে। এতে  উল্লেখ করা হয়, শতকরা ৮৮ ভাগ প্রবীণ মানসিক ভাবে, ৮৩ ভাগ কোনাে না কোনোভাবে অবহেলার শিকার, ৫৪.৪ ভাগ অর্থনৈতিক নির্যাতন এবং ৩৯.৬ ভাগ শারীরিক নির্যাতনের শিকার হচ্ছেন। অধিকাংশ প্রবীণ শিকার হচ্ছেন একাধিক নির্যাতনেরও।

বক্তারা বলেন, সরকার বাবা-মার ভরণ পোষনে আইন করলেও বেশির ভাগ ক্ষেত্রেই তা বাস্তবায়ন হচ্ছে না। প্রবীণ নির্যাতন প্রতিরোধে সবাইকে সচ্চেষ্ট হওয়ার আহ্বান জানানো হয় কর্মসূচি থেকে।

বি.এম খোরশেদ/এসএস/পিআর

আরও পড়ুন