ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৯ এএম, ২৩ অক্টোবর ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে বিক্ষোভ মিছিল করেন তারা। এর আগে বিভিন্ন হল থেকে ছোট ছোট মিছিল নিয়ে ভিসি চত্বরে জড়ো হন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘ওয়ান টু থ্রি ফোর—এফিলিয়েশন নো মোর’, ‘অধিভুক্তি বাতিল করো, করতে হবে’, ‘অধিভুক্তি বাতিল করো—ভোগান্তি বন্ধ করো’-ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলেন, সাত কলেজ থাকায় আমাদের নানা ধরনের জটিলতা সৃষ্টি হয়। একাডেমিক, প্রশাসনিক সব কাজেই এ ধরনের জটিলতায় আমরা জর্জরিত হয়ে গেছি। এ সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গলার কাটায় পরিণত হয়েছে। আমরা চাই অবিলম্বে এ অধিভুক্তি বাতিল করতে হবে।

শিক্ষার্থীদের বিক্ষোভের একপর্যায়ে সেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টর উপস্থিত হন। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং তাদের দাবির সঙ্গে একমত পোষণ করেন।

উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আর আমরা একই। আমরাও মনে করি এটা হওয়া দরকার। এটা যখন হয়েছে তখন ঢাকা বিশ্ববিদ্যালয় একা করেনি। সরকারিভাবে এটা করা হয়েছে। তাই হুট করেই এটা বাতিল করা সম্ভব না। এর জন্য কিছু প্রক্রিয়া থাকে। আমরা ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে এটা নিয়ে কাজ করবো।

বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম বলেন, আমরাও চাই সাত কলেজের অধিভুক্তি বাতিল হয়ে যাক। এটা যাতে দ্রুত করা যায় সেজন্য তোমরা তোমাদের জায়গা থেকে কাজ করো আমরাও আমাদের জায়গা থেকে কাজ করবো।

উপাচার্যের সঙ্গে কথা বলার পর শিক্ষার্থীরা আগামীকাল স্মারকলিপি প্রদান ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন। শিক্ষার্থীরা বলেন, যেহেতু আমাদের শিক্ষকরা এ বিষয়ে পজিটিভ। তাই আমরা স্বাভাবিক প্রক্রিয়ায় এগোতে চাই। যতদিন আমাদের দাবি পূরণ না করা হবে ততদিন আন্দোলন চালিয়ে যাবো। প্রয়োজনে আমরা ইউজিসিতে যাবো, শিক্ষা মন্ত্রণালয়ে যাবো।

এমএইচএ/এমএএইচ/