ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাবি অধ্যাপক

ভবিষ্যতে গার্মেন্টস সেক্টরকে ছাড়িয়ে যাবে বায়োটেকনোলজি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাবি | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২১ অক্টোবর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু রেজা বলেছেন, আগামীতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান ক্ষেত্র হয়ে উঠবে বায়োটেকনোলজি সেক্টর। অদূর ভবিষ্যতে গার্মেন্টস সেক্টরকে ছাড়িয়ে যেতে পারে এ সেক্টর।

সোমবার (২১ অক্টোবর) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের ৪২০ নম্বর রুমে বায়োটেকনোলজির ভবিষ্যৎ সম্ভাবনা ও বাংলাদেশের আগামীর অর্থনৈতিক সম্ভবনাময় ‘বদলে দেবো বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় সভা ও সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রাবি অধ্যাপক / ভবিষ্যতে গার্মেন্টস সেক্টরকে ছাড়িয়ে যাবে বায়োটেকনোলজি

অধ্যাপক ড. আবু রেজা বলেন, গত ৩০ বছর ধরে আমাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি ইনস্টিটিউটে (এনআইবি) অপেশাদার লোক বসানোর ফলে এ সেক্টর থেকে দেশ ও জাতির প্রাপ্তি প্রায় শূন্য। এই প্রথম বায়োটেক পেশাজীবী হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজির অধ্যাপক ড. শাহেদুর রহমানকে এনআইবির মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, দেশের উন্নয়নে বায়োটেক কীভাবে কাজে লাগানো যায়, বায়োটেক থেকে পাস করা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থান, কর্মক্ষেত্র তৈরি, এই সেক্টরের বিভিন্ন সমস্যা ইত্যাদি দেখার জন্যই এই জাতীয় ইনস্টিটিউটের জন্ম। কিন্তু এর আগে কখনোই কোনো বায়োটেকনোলজিস্টকে এর দ্বায়িত্বভার দেওয়া হয়নি। ফলে এই সেক্টরটি বরাবরই থেকেছে অবহেলিত। এখান থেকে পাস করা হাজার হাজার ছাত্রছাত্রী হয়েছে বৈষম্যের শিকার। কেবলমাত্র একজন বায়োটেকনোলজিস্টই পারেন আন্তরিকতার সঙ্গে এই সেক্টরের সমস্যাগুলো দেখতে, সমাধান ও উন্নয়ন করতে।

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম