ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সুবিপ্রবিতে প্রথমবারের মতো পাঠদান ৩ নভেম্বর

জেলা প্রতিনিধি | সুনামগঞ্জ | প্রকাশিত: ০৪:২৩ পিএম, ১৯ অক্টোবর ২০২৪

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো পাঠদান শুরু হচ্ছে ৩ নভেম্বর। ১২৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করছে এ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আবু নঈম শেখ এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্র জানায়, চার বিষয়ে ১৬০ শিক্ষার্থীর ভর্তির অনুমতি থাকলেও ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এখন পর্যন্ত ১২৮ জন ভর্তি হয়েছেন। মূলত এ চারটি বিষয় নিয়ে যাত্রা শুরু করছে বিশ্ববিদ্যালয়টি। ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩৮ জন, রসায়ন বিভাগে ৩০ জন, পদার্থবিদ্যা বিভাগে ৩০ জন ও গণিত বিভাগে ৩০ জন রয়েছেন। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযোদ্ধা কোটায় সাত ও প্রতিবন্ধী কোটায় একজন ভর্তি হয়েছেন। তবে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে সুনামগঞ্জের শিক্ষার্থী আছেন পাঁচজন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্টারসহ শিক্ষক আছেন ১৭ জন। কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ৪৩। তবে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস না থাকায় অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের পাঠদান শুরু হবে।

এ জন্য সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা সদরে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের উত্তর পাশে থাকা টেক্সটাইল ইনস্টিটিউটের একটি ভবনে পাঠদানের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আবু নঈম শেখ বলেন, সুনামগঞ্জ হচ্ছে একটি প্রত্যন্ত অঞ্চল। অনেক শিক্ষার্থী উন্নত শিক্ষার জন্য দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যান। তবে এখন দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা সুনামগঞ্জে শিক্ষা লাভের জন্য ছুটে আসবেন। আশা করি এ জেলাও শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাবে।

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০১৯ সালের ৩০ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন হয়। ২০২০ সালের ১৮ নভেম্বর জাতীয় সংসদে ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ আইন পাস হয়। ২০২২ সালের ১৪ জুন উপাচার্য হিসেবে নিয়োগ পান গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মো. আবু নঈম শেখ। এরপর শান্তিগঞ্জে একটি ভাড়ার করা ভবনে তার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়।

লিপসন আহমেদ/আরএইচ/জেআইএম