ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়

ছাত্রলীগের ১০১ নেতাকর্মীর নামে ছাত্রদল নেতার মামলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাবি | প্রকাশিত: ১০:০২ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগের ১০১ নেতাকর্মীকে আসামি করে মামলা করেছেন এক ছাত্রদল নেতা। গত ১৬ জুলাই এ হামলার ঘটনা ঘটে।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে মতিহার থানায় মামলাটি করা হয়। মামলায় ১০১ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ২২০ জনকে আসামি করা হয়েছে।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল মালেক বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বাদী ছাত্রদল নেতা হলেন মোহাম্মাদ আহসান হাবিব। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৩-১৪ সেশনের ছাত্র এবং রাবি শাখা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক। তার বাসা বগুড়ার ধুনট উপজেলায়।

উল্লেখযোগ্য আসামিরা হলেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য সাকিবুল হাসান বাকী, রাবি ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু, সাধারণ সম্পাদক আসাদুল্লাহ-হিল গালিব, সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম ইমতিয়াজ, সারোয়ার হোসেন, সহ-সভাপতি মেজবাহুল ইসলাম, সহ-সভাপতি শাহিনুল ইসলাম সরকার ডন, সহ-সভাপতি জাকিরুল ইসলাম জ্যাক, সহ-সভাপতি মইন উদ্দিন রাহাত, সহ-সভাপতি মেহেদী হাসান তায়েব, মামুন শেখ, নুর সালাম, আলফাত সায়েম জেমস, আশিকুর রহমান আশিক, তাওহীদুল ইসলাম দুর্জয়, ইমরান হোসেন, সামিউল আলম সোহাগ, শাখাওয়াত হোসেন শাকিল, জুয়েল হোসেন, আব্দুল্লাহ আল মামুন স্বদেশ, আল মুক্তাদির তরঙ্গ, রাব্বিউল হাসান রুপক, হাসিবুল ইসলাম শান্ত, মুশফিক তাহমিদ তন্ময়, হাবিবুর রহমান মুক্তা , আল-আমি, মিঠুন বকসী প্রমুখ।

তবে খোঁজ নিয়ে জানা যায়, গত ১৬ জুলাই শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ১০১ জন আসামির মধ্যে ছাত্রলীগ নেতাকর্মীদের অনেকেই ক্যাম্পাসে ছিলেন না।

এ বিষয়ে জানতে চাইলে মামলার বাদী আহসান হাবিব বলেন, গত ১৬ জুলাই আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হল এবং শহীদ হবিবুর রহমান হলের সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা আগ্নেয়াস্ত্র, ধারালো অস্ত্রশস্ত্র এবং লাঠিসোটা নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করেন। এতে ছাত্রদলের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। ওই ঘটনার প্রত্যক্ষদর্শী সাধারণ শিক্ষার্থী এবং রাবি ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে পরামর্শ করে, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের অনুমতিক্রমে চিহ্নিত সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম