ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

নোবিপ্রবি

শিক্ষার্থীদের চাপে এবার প্রোভিসির পদত্যাগ

জেলা প্রতিনিধি | নোয়াখালী | প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২১ আগস্ট ২০২৪

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপ-উপাচার্য (প্রোভিসি) অধ্যাপক ড. আবদুল বাকি।

বুধবার (২১ আগস্ট) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের কাছে তার পদত্যাগপত্র জমা দেন।

বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

এরআগে, মঙ্গলবার (২০ আগস্ট) সকালে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেন উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

খোঁজ নিয়ে জানা গেছে, অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ২০২১ সালের ২৫ আগস্ট নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পান। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন। এরআগে জবি ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতিও ছিলেন তিনি।

ড. মোহাম্মদ আব্দুল বাকী জাগো নিউজকে বলেন, ‘বর্তমান পরিবেশ ও পরিস্থিতি বিবেচনা করে আমি পদত্যাগপত্র পাঠিয়েছি। আমি কোনো দুর্নীতি বা কোনো অনিয়ম করিনি। আমাকে আগের পদে বহাল করতে রাষ্ট্রপতির কাছে আবেদন করেছি।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নোবিপ্রবির সমন্বয়ক বনি ইয়ামিন বলেন, ‘আমরা উপ-উপাচার্যের পদত্যাগে খুশি। তবে ওএসডি করা রেজিস্ট্রার এখনো পদত্যাগ করেননি। তাকে চাকরিচ্যুত করা পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।’

গত ৭ আগস্ট থেকে উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ ও বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তার পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। দাবির মুখে একে একে সবাই পদত্যাগ করলেও রেজিস্ট্রার জসিম উদ্দিন এখনো বহাল তবিয়তে।

ইকবাল হোসেন মজনু/এসআর/এমএস