ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে নোবিপ্রবি ভিসির পদত্যাগ

জেলা প্রতিনিধি | নোয়াখালী | প্রকাশিত: ১২:৪১ পিএম, ২০ আগস্ট ২০২৪

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. দিদার-উল-আলম।

মঙ্গলবার (২০ আগস্ট) সকালে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক জাগো নিউজকে বলেন, ৭ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছে।

পদত্যাগপত্রে উপাচার্য ড. দিদার-উল-আলম উল্লেখ করেন, ২০১৯ সালের ১২ জুন থেকে প্রথম মেয়াদে এবং ২০২৩ সালের ১৩ আগস্ট থেকে দ্বিতীয় মেয়াদে নোবিপ্রবির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছি। বর্তমানে আমি ব্যক্তিগত ও পারিবারিক কারণে উক্ত পদ থেকে পদত্যাগ করছি। এছাড়া গত ২০২০ সালের ৩০ জুন আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপকের পদ থেকে অবসরগ্রহণ করি।

বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক বনি ইয়ামিন বলেন, উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম পদত্যাগ করার বিষয়টি জেনেছি। এবার উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল বাকি ও রেজিস্ট্রার মোহাম্মদ জসিম উদ্দিনের পদত্যাগ করা পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন চলবে। এ দুই কর্মকর্তাকে এরই মধ্যে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

এর আগে ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরসহ ৯ প্রক্টর পদত্যাগ করেন। অন্যদিকে রেজিস্ট্রার মোহাম্মদ জসিম উদ্দিনকে ওএসডি করে কেন্দ্রীয় লাইব্রেরিতে সংযুক্ত করা হয়। তবুও এ রেজিস্ট্রারের পদত্যাগ নিশ্চিত করতে চান শিক্ষার্থীরা।

এদিকে পদত্যাগের বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলমকে বারবার ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

ইকবাল হোসেন মজনু/জেডএইচ/জেআইএম