ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

পদত্যাগ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাকসুদ কামাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ১০ আগস্ট ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করেছেন। তার সঙ্গে আরও সাতজন হল প্রাধ্যক্ষও পদত্যাগ করেছেন। শনিবার (১০ আগস্ট) দুপুর পৌনে ৩টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো ই-মেইল বার্তায় তিনি পদত্যাগ করেন।

পদত্যাগপত্রের একটি অনুলিপি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও পাঠিয়েছেন তিনি। রেজিস্ট্রার দপ্তর সূত্র জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, উপাচার্যের সঙ্গে বেগম রোকেয়া হল, শামসুন নাহার হল, বিজয় ৭১ হল, বঙ্গবন্ধু হল, জিয়া হল, সার্জেন্ট জহুরুল হক হল, স্যার সলিমুল্লাহ মুসলিম হলের প্রাধ্যক্ষরাও পদত্যাগ করেছেন। এছাড়া জহুরুল হক হলের চারজন আবাসিক শিক্ষকও পদত্যাগ করেছেন।

এর আগে বৃহস্পতিবার (৮ আগস্ট) ঢাবির প্রক্টর ও প্রক্টরিয়াল বডির সব সদস্য পদত্যাগ করেন। তাছাড়া বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানও পদ ছেড়েছেন বলে জানা গেছে।

গত ১৫ অক্টোবর রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

২০২০ সালের জুনে অধ্যাপক মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন তিনি। এ ছাড়া ঢাবি মাস্টারদা সূর্য সেন হলের প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন মাকসুদ কামাল।

মাকসুদ কামাল লক্ষ্মীপুর জেলায় ২১ নভেম্বর ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ফরিদ আহমেদ এবং মা মরহুমা মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। তার বাবা একজন সুপরিচিত ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীও ছিলেন।

এএএইচ/জেএইচ/এএসএম/জেআইএম