ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আন্দোলনকারীদের ক্যাম্পাসে বরণ করে নিলেন অন্য শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৯:২৭ এএম, ১২ জুলাই ২০২৪

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা আন্দোলন করেন। তবে বৃহস্পতিবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে কোনো কর্মসূচি ছিল না।

এদিন তারা নগরীতে গিয়ে বিক্ষোভ করেন। এসময় বিকেলে টাইগারপাস এলাকায় পুলিশের হামলার শিকার হন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলন শেষে রাত সাড়ে ৯টায় শহর থেকে ছেড়ে আসা শাটল ট্রেনে করে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফেরেন। তখন ক্যাম্পাসে থাকা অন্য শিক্ষার্থীরা তাদের বরণ করে নেন।

এর আগে পুলিশের হামলার ঘটনায় ক্যাম্পাসে থাকা শিক্ষার্থীরা সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেটে জড়ো হয়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি মহাসড়ক অবরোধ করেন। সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে এ অবরোধ। অবরোধের ফলে মহাসড়কের উভয়পাশে সৃষ্টি হয় যানজটের।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আজ ১ নম্বর গেটে কোনো কর্মসূচি ছিল না। আমাদের কর্মসূচি ছিল শহরে। কিন্তু শহরে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করার সময় অন্যায়ভাবে পুলিশ ছাত্রছাত্রীদের ওপর হামলা করেছে। পুলিশের হাত থেকে নারী শিক্ষার্থীরাও রক্ষা পায়নি। ফলে আমরা এর প্রতিবাদে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করি। আমার ভাই-বোনের যে রক্ত ঝরেছে, তা বৃথা যেতে দেওয়া হবে না। কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

এদিকে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় নগরীর ষোলশহর থেকে বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

আহমেদ জুনাইদ/জেডএইচ/এমএস