ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

কোটাবিরোধী আন্দোলন

‘রাষ্ট্র সংস্কার কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’

জেলা প্রতিনিধি | জামালপুর | প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ১০ জুলাই ২০২৪

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা পুনর্বহালের রায় বাতিল এবং কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে জামালপুর-দেওয়ানগঞ্জ মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করেছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর পর্যন্ত জামালপুর-দেওয়ানগঞ্জ মহাসড়ক অবরোধ করেন তারা। এসময় ওই এলাকায় সকাল থেকে তীব্র যানজটের সৃষ্টি হয়।

‘রাষ্ট্র সংস্কার কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’

আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের ব্যানার, প্ল্যাকার্ড প্রদর্শন করে ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথা কবর দে, ‘সোনার বাংলা গড়তে হলে, মেধার অবমূল্যায়ন বন্ধ করতে হবে’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়। সড়কের একপাশে শিক্ষার্থীরা লিখে রাখেন—‘রাষ্ট্র সংস্কার কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’।

আন্দোলনকারী শিক্ষার্থীদের একজন গণিত বিভাগের রমজান আলী। তিনি বলেন, ‘এর আগেও শিক্ষার্থীরা সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছে। যে বৈষম্যের জন্য দেশ স্বাধীন করা হয়েছে, সেই বৈষম্য আমরা মেনে নেবো না।’

‘রাষ্ট্র সংস্কার কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী আন্দোলনের আহ্বায়ক ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী লিটন মিয়া বলেন, ‘বিশ্বের বুকে মাথা উঁচু করে চলতে হলে কোটা ব্যবস্থার সংস্কার করতে হবে। মেধাবীদের বঞ্চিত করে স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয়। আমরা কোটা সংস্কার চাই।’

এ বিষয়ে মেলান্দহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ জাগো নিউজকে বলেন, ছাত্রদের কর্মসূচি শেষ হয়েছে। বর্তমানে যানচলাচল স্বাভাবিক রয়েছে।

নাসিম উদ্দিন/এসআর/জিকেএস