ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শেকৃবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | শেকৃবি | প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১০ জুলাই ২০২৪

কোটাবিরোধী আন্দোলনে ফের উত্তাল হয়ে উঠেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। নির্বাহী বিভাগ থেকে আদেশ জারি করে কোটা সংস্কার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) হাইকোর্টের স্থিতাদেশর পর এমন ঘোষণা দেন শেকৃবির শিক্ষার্থীরা।

এই আন্দোলনের সমন্বয়ক আশিক আহমেদ বলেন, ‘হাইকোর্ট যে রায় দিয়েছেন শিক্ষার্থীরা তা কখনো মেনে নেবে না। কোনো ঝুলন্ত সিদ্ধান্ত মেনে নিতে রাজি নয়। ঝুলিয়ে রাখা এই রায় আমরা কখনোই মানবো না। আমাদের দাবি সংসদ থেকে আইন পাস করে সংবিধানে সংযুক্ত করতে হবে। যতক্ষণ পর্যন্ত শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া না হয় ততক্ষণ আমরা রাজপথে আছি। আমাদের কর্মসূচি চালিয়ে যাবো।’

শিক্ষার্থীদের দাবি, সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল এবং অনগ্রসর গোষ্ঠীর জন্য ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম কোটা রেখে সংসদে আইন পাস করতে হবে।

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শেকৃবি শিক্ষার্থীদের

এর আগে কোটাবিরোধী আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জমায়েত হন শিক্ষার্থীরা। পরে বিক্ষোভ মিছিল নিয়ে দ্বিতীয় গেট-পরিকল্পনা মন্ত্রণালয়ের রাস্তা হয়ে আগারগাঁও অবরোধ করেন কয়েকশ শিক্ষার্থী।

জানা গেছে, সরকারি চাকরিতে (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করে হাইকোর্টের দেওয়া রায় এক মাসের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা। বুধবার (১০ জুলাই) বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগে শুনানি শেষে এ রায় দেন আদালত। ফলে আগামী এক মাস পর এ বিষয়ে ফের শুনানি হবে।

তাসনিম আহমেদ তানিম/এমআইএইচএস/জিকেএস