ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

কোটাবিরোধী আন্দোলন

চট্টগ্রামের টাইগার পাস মোড় অবরোধ, ভোগান্তি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চবি | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৮ জুলাই ২০২৪

কোটা পদ্ধতি সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রামের টাইগার পাস মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত শিক্ষার্থীরা মিছিল নিয়ে টাইগার পাস মোড় থেকে নিউমার্কেট রেলস্টেশনের দিকে যাচ্ছে।

শনিবার (৮ জুলাই) বিকেল ৪টায় শিক্ষার্থীরা শহরের ষোলশহর রেলস্টেশনে জড়ো হন। রেলস্টেশনে বিক্ষোভ শেষে বিশাল মিছিল বের হয়। মিছিলটি নগরীর ব্যস্ততম দুই নম্বর গেট, জিইসি, লালখান, ওয়াসার মোড় প্রদক্ষিণ করে টাইগার পাস মোড়ে এসে শেষ হয়। বিকেল সাড়ে ৬টা থেকে শিক্ষার্থীরা টাইগার পাস মোড় অবরোধ শুরু করেন। শিক্ষার্থীদের অবরোধে টাইগার পাস থেকে নিউমার্কেট, জিইসি, বন্দর ও অলংকারের দিকের যাতায়াত সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। কয়েক কিলোমিটার ব্যাপী জ্যামে পড়েন অফিস ফেরত হাজারো মানুষ।

এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়া চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ এবং চট্টগ্রামের অন্যান্য কলেজের শিক্ষার্থীরা যোগ দেন।

চট্টগ্রামের টাইগার পাস মোড় অবরোধ, ভোগান্তি

আন্দোলনকারী শিক্ষার্থী হাসান মাহমুদ বলেন, শিক্ষার্থীদের আলটিমেটাম ছিল ৩০ জুন পর্যন্ত। ১ জুলাই থেকে আমাদের আন্দোলন শুরু হয়েছে। আজকে ৮ দিন আমরা টানা আন্দোলন করে আসছি। প্রথম দিকে ক্যাম্পাসের সামনে রাস্তা অবরোধ করলেও নিয়মিত এখন শহরে অবরোধ কর্মসূচি চলছে। আমাদের দাবি স্পষ্ট। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন ছেড়ে যাবো না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রোমানা আক্তার বলেন, স্বাধীনতার অর্ধশত বছর পরে এসেও বৈষম্যের মুখোমুখি হতে হচ্ছে আমাদের। যা একজন নাগরিক হিসেবে চরম লজ্জার। যে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছিলেন সাম্যের বাংলাদেশের জন্য, আজকে তাদের নাম ব্যবহার করে মেধাবীদের পেছনে ফেলে কোটায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আমার মনে হয় কোনো মুক্তিযোদ্ধা এটি সমর্থন করতে পারেন না। আমরা সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করছি, করে যাবো। প্রয়োজন হলে টানা অবরোধ কর্মসূচি দেওয়া হবে কিন্তু কোটা বাতিল করেই ঘরে ফিরবো।

আহমেদ জুনাইদ/আরএইচ/এএসএম