ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সর্বজনীন পেনশন

এবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচি ঘোষণা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৫:০১ পিএম, ২০ মে ২০২৪

সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষদের জন্য সুপার গ্রেড কার্যকর ও স্বতন্ত্র বেতন স্কেল প্রর্বতনের কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। আগামী ২৫ মে এর মধ্যে দাবি না মানা হলে ২৬ মে মানববন্ধন, ২৮ মে ২ ঘণ্টা ও ৪জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করবেন শিক্ষকরা।

সোমবার (২০ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাবে একটি সংবাদ সম্মেলন থেকে কর্মসূচি ঘোষণা করে শিক্ষক নেতারা। এসময় ৩৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক মো. আখতারুল ইসলাম ও মহাসচিব নিজামুল হক ভূঁইয়া।

লিখিত বক্তব্যে তারা বলেন, অর্থ মন্ত্রণালয় কর্তৃক প্রজ্ঞাপন জারি করে স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্টায়ত্ত্ব, সংবিধিবদ্ধ অঙ্গ প্রতিষ্ঠান গুলোতে প্রত্যয় স্কিমের অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মাধ্যমে ১ জুলাইয়ের আগে ও পরে চাকরিতে যোগদানকৃতদের মধ্যে অর্থনৈতিক ও সামাজিক বৈষ্যম্য তৈরি হবে। যেটা সংবিধানের সমতার পরিপন্থী। প্রত্যয় স্কিমে মূল বেতন থেকে ১০ শতাংশ অর্থ কেটে নেওয়া হবে, যেটা আগে কাটা হত না। বর্তমানে পেনশনার ও নমিনি আজীবন পেনশন প্রাপ্ত হন, কিন্তু নতুন এই স্কিমে পেনশনারের ৭৫ বছর পর্যন্ত পেনশন প্রাপ্ত হবেন।

তারা বলেন, বিদ্যমান পেনশন ব্যবস্থায় প্রাপ্ত ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পেতো, সবর্জনীন পেনশন ব্যবস্থায় সেটা সুস্পষ্ট করা হয়নি। সব থেকে বড় বিষয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চাকরির মেয়াদকাল ৬৫ বছর থেকে ৬০ বছর হয়েছে। মাসিক চিকিৎসাভাতা, উৎসব ভাতা, বৈশাখি ভাতা নতুন প্রত্যয় স্কিমে দেওয়া হবে না। সর্বজনীন পেনশন স্কিমে আনুতোষিক শুন্যের কোঠায় আনা হয়েছে।

সংবাদ সম্মলনে শিক্ষক নেতারা আরও বলেন, ২০১৫ সালে ৮ম জাতীয় বেতন স্কেলে শিক্ষকদের অবনমন করা হয়েছিল। সে সময় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিষয়টির সুরাহা হয়। সেই আলোচনায় সরকারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের তৎকালীন নেতাদের সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি প্রদান করা হয়েছিল। অদ্যাবধি সে বিষয়টি এখনো কার্যকর করা হয়নি। সেটি অবিলম্বে কার্যকর করার দাবি জানাই। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য একটি স্বতন্ত্র বেতন কাঠামো প্রদান দীর্ঘদিনের দাবি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা পেশা মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে পেশাগত সুযোগ-সুবিধা সম্বলিত একটি স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তনের দাবি জানাই।

তারা বলেন, প্রধানমন্ত্রী আধুনিক রাষ্ট্র বিনির্মাণের জন্য দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষার উন্নয়ন ও প্রসারে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। কিন্তু একটি মহল নিজেদের সুযোগ-সুবিধা অক্ষুণ্ন রেখে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ওপর এ ধরনের একটি বৈষম্যমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়েছে। অনতিবিলম্বে প্রজ্ঞাপনটি প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের সুন্দর, মুক্ত শিক্ষার পরিবেশে অব্যাহত রাখার দাবি জানাচ্ছি।

এসময় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা আগামী ২৫ মে এর মধ্যে দাবি না মানা হলে ২৬ মে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের একযোগে বেলা সাড়ে ১১টা থেকে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেন। এর পর আগামী ২৮ মে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালসমূহের শিক্ষকরা একযোগে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ২ ঘণ্টার কর্মবিরতি পালন করবেন। তবে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে বলে জানান শিক্ষক নেতারা। এরপরও দাবি না মানা হলে আগামী ৪ জুন সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালসমূহে শিক্ষকরা একযোগে অর্ধদিবস কর্মবিরতি পালন করবেন। তারপরও দাবি না মানা হলে ওই দিনই আন্দোলনের বৃহত্তম কর্মসূচি ঘোষণা সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তারা।

এমএইচএ/এমআইএইচএস/এমএস