ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবির সঙ্গে চীনের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিনিময় নিয়ে আলোচনা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৩:৫৬ এএম, ১২ মে ২০২৪

চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. শাও ওয়েইকিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় তারা দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষার্থী বিনিময় নিয়ে আলোচনা করেন।

শনিবার (১১ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় তার সঙ্গে ছিলেন ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের লিটারেচার অ্যান্ড মিডিয়া স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ওয়াং গুওকসু, ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ অ্যান্ড কো-অপারেশন অফিসের পরিচালক অধ্যাপক লিউ চ্যাং, শারীরিক শিক্ষা অনুষদের সহযোগী ডিন অধ্যাপক হু ইংগু এবং অধ্যাপক গাও রুইহং।

সাক্ষাৎকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান এবং রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার উপস্থিত ছিলেন।

এসময় তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে আলোচনা করেন। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘৩+১’ পদ্ধতিতে শিক্ষার্থী বিনিময় কর্মসূচি চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা হয়। এ কর্মসূচির আওতায় ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থীরা ৩ বছর চীনে এবং এক বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চীনা ভাষা বিভাগের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থীরা ৩ বছর বাংলাদেশে এবং এক বছর ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ‘তাই চি’ কোর্স চালু এবং ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা বিভাগের কার্যক্রম আরও গতিশীল ও সম্প্রসারণের বিষয়েও আলোচনা হয়।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে অতিথিদের অবহিত করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য তাদের ধন্যবাদ জানান।

হাসান আলী/কেএসআর