ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ইসলামী বিশ্ববিদ্যালয়

‘নেটওয়ার্ক না থাকায় মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ইবি | প্রকাশিত: ১০:০৮ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

তিনদিন ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না। ‘নেটওয়ার্ক না থাকায় মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’ মর্মে অফিসের দেওয়ালে নোটিশ সাঁটিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সেবাগ্রহণে দেখা দিয়েছে ভোগান্তি।

কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি সিঙ্গাপুরে বিচ্ছিন্ন হওয়ায় সারাদেশে ইন্টারনেটে ধীরগতি দেখা দিয়েছে। আর এ ধীরগতির ইন্টারনেটের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিভিন্ন সেমিস্টারের মার্কশিট নিতে রসিদের মাধ্যমে ৫০ টাকা ব্যাংকে জমা দিয়ে সেই রসিদের একটি অংশ জমা দিতে হয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে। জমা দেওয়ার তিন কার্যদিবসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে মার্কশিটটি প্রিন্ট করে দেওয়া হয়। তবে গত তিনদিন ধরে নেটওয়ার্ক স্লো থাকায় মার্কশিট প্রিন্টে দেখা দিয়েছে জটিলতা।

এ বিষয়ে মার্কশিট প্রিন্ট দেওয়ার দায়িত্বে থাকা পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের শাখা কর্মকর্তা আরিফুর রহমান বলেন, ‌‘তিনদিন ধরেই নেটের সমস্যা দেখা দিচ্ছে। প্রতিদিন ২-৩ ঘণ্টার বেশি নেট থাকছে না। গতকাল একদমই ছিল না। আজতো কারেন্ট শুধু যাচ্ছিল আর আসছিল। এরমধ্যে প্রায় পাঁচশোর মতো মার্কশিট প্রিন্ট দিয়েছি। যে সময়টাতে নেট পাচ্ছি তখনই প্রিন্ট দিচ্ছি।’

ভারপ্রাপ্ত প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ বলেন, ‘গত তিনদিন ধরে নেটওয়ার্কে সমস্যা হচ্ছে। এ সমস্যাটা শুধু আমাদের এখানেই না, সারাদেশেই হচ্ছে। সবাইকে একটু ধৈর্য ধরতে হবে। কয়েকদিন পরেই এটা কেটে যাবে।’

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, সিঙ্গাপুরে সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্ন হওয়ার সারাদেশেই নেটওয়ার্কের এ সমস্যাটা দেখা দিচ্ছে। এটি মেরামত না হওয়া পর্যন্ত ইন্টারনেটে এমন ধীরগতি থাকবে।

মুনজুরুল ইসলাম/এসআর