ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

চবিতে ছাত্রলীগের সংঘর্ষ

প্রশাসনকে কঠোর ব্যবস্থা নিতে বললেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:২৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে চলমান সংঘর্ষের বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সংঘর্ষের জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে একাডেমিক ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ফৌজদারি আইনেও ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানান তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শিরীণ আখতারের সঙ্গে কথা বলে এসব নির্দেশনা দেন মন্ত্রী। শনিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিষয়টি জানানো হয়।

এতে বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত অছাত্রদের হল ত্যাগ নিশ্চিতে কঠোর ব্যবস্থা গ্রহণ করে শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের আহ্বান জানান শিক্ষামন্ত্রী। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেওয়ার অনুরোধ করেন।

বার্তায় আরও বলা হয়, কোনো রাজনৈতিক ব্যক্তির নাম ব্যবহার করে যেন দায়ী ব্যক্তি নিষ্কৃতি না পান এ বিষয়ে সচেতন থাকতে হবে।

শিক্ষামন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় আইনশৃঙ্খলা বিষয়ক এক সভা আহ্বান করতে রেজিস্টার এম নূর আহমদকে নির্দেশ দিয়েছেন ভাইস চ্যান্সেলর শিরীণ আখতার।

ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দলের জেরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে টানা তিনদিন ধরে দফায় দফায় সংঘর্ষ চলছে। সংঘর্ষে এখন পর্যন্ত দুই পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন।

চবি ছাত্রলীগের এই দুটি পক্ষ ‘সিএফসি’ এবং ‘সিক্সটি নাইন’ নামে পরিচিত। দুই পক্ষের সদস্যরা নিজেদের যথাক্রমে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং সাবেক সিটি মেয়র আ জ ম নাছিরের অনুসারী বলে পরিচয় দেন।

১৪ ফেব্রুয়ারি রাত ১১টার দিকে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চবি ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ওই ঘটনার জেরে বৃহস্পতিবারও শুক্রবার টানা সংঘর্ষে জড়ায় দুই পক্ষ।

এএজেড/জেডএইচ/এমএস