ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বিশ্ববিদ্যালয় থেকে বিদায়ের দিনই না ফেরার দেশে ইবি অধ্যাপক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া | প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২২ জানুয়ারি ২০২৪

অবসর শেষে আনুষ্ঠানিক বিদায়ের দিনই ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নেছার উদ্দিন নামে এক শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগে কর্মরত ছিলেন।

রোববার (২১ জানুয়ারি) রাত ৯টার দিকে ঢাকার বাসায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

জানা যায়, রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৭ নম্বর কক্ষে ড. নেছার উদ্দিনসহ আরবি ভাষা ও সাহিত্য বিভাগের তিন শিক্ষককে বিভাগের পক্ষ থেকে অবসরোত্তর বিদায় সংবর্ধনা দেওয়া হয়। ড. নেছার উদ্দিন অসুস্থতার জন্য উপস্থিত হতে না পারায় তার বিভাগের সহকর্মী ও আত্মীয় অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল্লাহ সম্মাননা স্মারক গ্রহণ করেন। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা তাকে নিয়ে স্মৃতিচারণমূলক নানা বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয় থেকে বিদায়ের দিনই পরপারে পাড়ি জমালেন ইবি অধ্যাপক

পরিবার ও বিভাগীয় সূত্রে জানা গেছে, সোমবার সকাল ৮টায় ঢাকায় প্রথম জানাজার পর লক্ষ্মীপুর জেলায় নিজ গ্রামে দ্বিতীয় জানাজা শেষে সমাহিত করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, পাঁচ ছেলে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

অধ্যাপক ড. নেছার উদ্দিন ১৯৯১ সালের ৪ ডিসেম্বর আরবি ভাষা ও সাহিত্য বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৪ সালে সহকারী অধ্যাপক, ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৫ সালে অধ্যাপক পদে উন্নিত হন।

২৭ বছর চার মাস ২৮ দিন শিক্ষকতা শেষে ২০১৯ সালের ৩০ এপ্রিল কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্বপালনকালে অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্বপালন করেন। এছাড়া ১৯৯৬ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্বপালন করেন।

এনআইবি/জেআইএম