ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

র‌্যাগিংয়ের অপরাধে হাবিপ্রবির ৪ ছাত্র বহিষ্কার, পাঁচজনকে সতর্ক

জেলা প্রতিনিধি | দিনাজপুর | প্রকাশিত: ০৫:২৫ পিএম, ২২ ডিসেম্বর ২০২৩

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) নবাগত শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের অপরাধে ৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে।

বিভিন্ন মেয়াদে শাস্তি পাওয়া শিক্ষার্থীরা হলেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২২তম ব্যাচের ছাত্র তহিদুল ইসলাম তুরাগ, সজিব হোসেন, রোকনুজ্জামান চৌধুরী ও অনুপম রায়। তুরাগ ও সজিবকে একাডেমিক কার্যক্রম থেকে দুই সেমিস্টার ও আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিষ্কার এবং রোকনুজ্জামান ও অনুপমকে একাডেমিক কার্যক্রম থেকে এক সেমিস্টার ও আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

কঠোরভাবে সতর্ক করা হয়েছে এফ এন শাবিন, শাহিন আলম, জাহিদ হাসান, শাকির মাহমুদ ও ইয়াসির রহমানকে। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন হলের আবাসিক ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও র‌্যাগিং প্রতিরোধ কমিটির সদস্যসচিব গণিত বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, গত ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের একই বিভাগের ২২তম ব্যাচের কিছু শিক্ষার্থী র‌্যাগিং করেন। এ বিষয়ে লিখিত অভিযোগের পরিপ্রক্ষিতে তদন্ত করে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে চার শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাত ৯টায় দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান তারা। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত হয়ে সাধারণ শিক্ষার্থীদের কথা বলেন। বহিষ্কার হওয়া চার ছাত্রকে আপিল করার জন্য পরামর্শ দেন শিক্ষকরা। এরপর রাত পৌনে ১২টায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নেন।

এ বিষয়ে দিনাজপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরহাদ হোসেন মহাসড়ক অবরোধের বিষয়টি নিশ্চিত করে জানান, রাতেই ছাত্ররা তাদের অবরোধ তুলে নিয়েছেন।

এমদাদুল হক মিলন/এসআর/এএসএম