ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়

বেসরকারি শিক্ষক নিবন্ধন নীতিমালা সংশোধনের দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাজশাহী বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০১:৪৯ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

বেসরকারি শিক্ষক নিবন্ধন নীতিমালা সংশোধনের দাবিতে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এ কর্মসূচি পালিত হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কাউসার হাবিবের সঞ্চালনায় মানববন্ধনে বেসরকারি শিক্ষক নিবন্ধনের মাধ্যমে নিয়োগের প্রথম থেকে সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা পর্যন্ত স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদরাসায় সহকারী মৌলভী ও প্রভাষক পদে আবেদনের সুযোগ পেতেন। এখনো অনেকে মাদরাসায় সহকারী মৌলভী ও প্রভাষক পদে চাকরিরত রয়েছেন।

আরও পড়ুন: ইসলামী বিশ্ববদ্যালয়ে ৬ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন 

কিন্তু ২০২০ সালের ২৩ নভেম্বরে এমপিও নীতিমালা সংশোধন করে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ইসলামিক স্টাডিজ বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীদের নীতিমালা থেকে বাদ দেওয়া হয়েছে। পাশাপাশি চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইসলামিক স্টাডিজ বিভাগ হতে উত্তীর্ণদের প্রাথমিক সুপারিশ করা হলেও চূড়ান্ত সুপারিশ প্রদান করা হয়নি।

jagonews24

মাস্টার্সের শিক্ষার্থী জুবায়ের আলম বলেন, এ নীতিমালা প্রয়োগ করে আমাদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। আমাদের সুযোগ দিতে হবে। ফাজিল-কামিলে যা পড়ানো হয় আমরা তার থেকেও মানসম্মত শিক্ষা অর্জন করি। অথচ এ নীতিমালা প্রণয়ন করে আমাদের সব ধরনের সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। যে অন্যায্য ও অন্যায়মূলক নীতিমালা জারি করা হয়েছে সেটি আমরা মানি না।

মানববন্ধনে সংহতি জানিয়ে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ ন ম মাসউদ উর রহমান বলেন, ১৮তম শিক্ষক নিবন্ধন থেকে ইসলামিক স্টাডিজকে বাদ দিয়ে ছাত্রদের সঙ্গে প্রবঞ্চনা করা হয়েছে। এটি খুবই দুঃখজনক ও ঘৃণ্য একটি সিদ্ধান্ত। আমরা এ অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে দৃঢ়ভাবে প্রতিবাদ জানাচ্ছি।

মনির হোসেন মাহিন/আরএইচ/জিকেএস