ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

জাবিতে র‌্যাগিংয়ের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

প্রকাশিত: ১১:৩৭ এএম, ১৪ মার্চ ২০১৬

মানসিক নির্যাতন ও র‌্যাগিংয়ের প্রতিবাদে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের সামনে এ মানববন্ধন করেন তারা। এসময় শিক্ষকদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীরাও প্রতিবাদে অংশগ্রহণ করেন।

এসময় শিক্ষক শিক্ষার্থীদের ‘র‌্যাগিং হলো নিপীড়ন, বন্ধু গড়ার রাস্তা নয়’, ‘স্বাধীনচেতা তরুণ প্রাণ, হোক র‌্যাগিংয়ের অবসান’, ‘বিশ্ববিদ্যালয় আনুগত্য তৈরির রাস্তা নয়’, ‘ক্যাম্পাসে থাক স্বাধীন মন, আনুগত্য হোক বিসর্জন’, স্লোগান সংবলিত ফেস্টুন ধারণ করতে দেখা গেছে।

মানববন্ধন শেষে শিক্ষক ও শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে দেখা করে র‌্যাগিং বন্ধে অবিলম্বে কার্যকরী ভূমিকা গ্রহণের আহ্বান জানান। এসময় র‌্যাগিংয়ে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে বলে আশ্বস্ত করেন উপাচার্য। তিনি বলেন, ‘আমরা র‌্যাগিংকে ক্যাম্পাস থেকে ঝাড়ু দিয়ে বিদায় করব।’

এবিষয়ে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক নাসিম আখতার হোসাইন জাগো নিউজকে বলেন, ‘বহু ছাড় দিয়েছি ,আর নয়। আমরা এর শেষটা দেখে ছাড়ব। র‌্যাগিং বন্ধ করতেই হবে।’ অচিরেই এর বিরুদ্ধে অন্যান্য কর্মসূচিও ঘোষণা করা হবে বলে জানান তিনি।
 
প্রশাসনের অনেক প্রচেষ্টা সত্ত্বেও জাবিতে বেশ কয়েকবছর ধরে অপসংস্কৃতি র‌্যাগিং বন্ধ করা যাচ্ছে না। আগের তুলনায় কমে আসলেও ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতা কর্মীরা এর সঙ্গে জড়িত থাকার কারণেই এটা সম্পূর্ণ বন্ধ করা যাচ্ছে না বলে মনে করছেন শিক্ষকরা। তবে এবার কয়েকটি হলে ছাত্রলীগকে র্যাগ দেয়া থেকে বিরত থাকতে দেখা গেছে।

এর আগে রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে জুনিয়র ছাত্রলীগ কর্মীদের হাতে র‌্যাগিংয়ের শিকার হয়ে এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ার অভিযোগ পাওয়া গেছে। এই হলে শুক্রবার নবীন শিক্ষার্থীদের খোঁজখবর নিতে গিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে লাঞ্চনার শিকার হন হল প্রাধ্যক্ষ ওবায়দুল হক।

হাফিজুর রহমান/এসকেডি/পিআর