ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাকা কলেজ

লিফট না থাকায় সুফল মিলছে না ১০ তলা ভবনের

ক্যাম্পাস প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ৩০ মে ২০২৩

দীর্ঘদিন ধরে জায়গা সংকট ছিল রাজধানীর ঢাকা কলেজে। এই সংকট নিরসনে কলেজে ১০ তলা ভবন নির্মাণ করা হয়। চার বছর হলো মাথা উঁচু করে দাঁড়িয়েছে ভবনটি। কিন্তু লিফট না থাকায় বিশাল এই ভবনের কোনো সুবিধাই পাচ্ছেন না শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। ভবন নির্মাণে তত্ত্বাবধায়ন করা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে এ বিষয়ে চিঠি দিয়েও কোনো কাজ হচ্ছে না বলে অভিযোগ প্রতিষ্ঠানটির অধ্যক্ষের।

ঢাকা কলেজের অবকাঠামো, আবাসন এবং পাঠকক্ষের জায়গা সংকট নিরসনে ১০ তলা ভবন নির্মাণ করা হয়। ২০১১ সালের ৭ ডিসেম্বর ‘একাডেমিক কাম অ্যাক্সামিনেশন হল ভবন’ নামে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন ঢাকা-১২ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ভবনটির নির্মাণ কাজ বাস্তবায়ন করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

আরও পড়ুন: ভাষা আন্দোলনের গৌরবগাঁথা ইতিহাসের সাক্ষী ঢাকা কলেজ

২০১৯ সালের ৩০ এপ্রিল এর নির্মাণ শেষ হয়। এরপর ভবনটির নামকরণ হয় ‘লে. শেখ জামাল একাডেমিক ভবন’। তবে চার বছরেরও বেশি সময় পার হলেও লিফট না থাকায় ভবনে পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু করা যায়নি। ফলে পর্যাপ্ত শ্রেণিকক্ষ প্রস্তুত থাকার পরও সেসব কক্ষে ক্লাস করতে পারছেন না শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, ভবনটির সামনে স্থাপন করা হয়েছে নতুন নামফলক। জায়গা সংকুলান না হওয়ার কারণে মূল প্রশাসনিক ভবন থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ইতিহাস বিভাগ ও দর্শন বিভাগ স্থানান্তর করা হয়েছে এখানে। মনোবিজ্ঞান বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ স্থানান্তর করলেও লিফট না থাকায় শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। ভবনের দুই পাশের লিফটের ফাঁকা জায়গা বন্ধ করে রাখা হয়েছে ইটের গাঁথুনি দিয়ে।

আরও পড়ুন: ঢাকা কলেজ: মাত্র ৮ শতাংশ শিক্ষার্থী পাচ্ছে আবাসিক সুবিধা

ঢাকা কলেজের একাধিক শিক্ষকের সঙ্গে কথা হয় জাগো নিউজের। তারা বলেন, ভবন তৈরির পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত লিফট বসানো হয়নি। ফলে ৬-৭ তালা বা ওপরে উঠতে কষ্ট হয়। নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন সময় বাধ্য হয়ে সিঁড়ি দিয়ে ওপরে উঠেন শিক্ষকরা।

শিক্ষকরা জানান, লিফট না থাকার কারণে শিক্ষা কার্যক্রম আটকে রয়েছে। মূলভবন থেকে এখানে অনেকগুলো বিভাগ স্থানান্তর করা হলেও শিক্ষা কার্যক্রম শুরু করা যাচ্ছে না।

মিতুল হোসেন নামের ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, আমাদের কলেজে এমনিতেই ক্লাসরুম সংকট। তারপরও ১০ তালা ভবনের নির্মাণ হলেও সেটি কোনো কাজে আসছে না।

আরও পড়ুন: ইতিহাসের সাক্ষী ঐতিহ্যবাহী ঢাকা কলেজ

ঢাকা কলেজের সরকারি উন্নয়ন কাজ তদারক কমিটির আহ্বায়ক ও গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক অখিল চন্দ্র বলেন, আমরা নতুন ভবনের লিফটের বিষয়ে ইঞ্জিনিয়ারের সঙ্গে কথা বলেছি। তারা বলেছেন দ্রুত ব্যবস্থা করে দেবেন।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, আমি বলতে বলতে বিরক্ত। অনেকবার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে চিঠি দিয়েছি। কিন্তু কোনো কাজ হয়নি। জানি না কবে কাজ হবে।

এ বিষয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ঢাকা মেট্রো) নির্বাহী প্রকৌশলী মো. হাসান শওকত বলেন, লিফটের প্রক্রিয়া আলাদাভাবে হয়। এর আগে প্রসেসিং শেষে যে ঠিকাদার কাজ পেয়েছিলেন তিনি মারা যান। ফলে নতুন করে রি-টেন্ডার হয়। আর ডলার সংকটের কারণে এলসি খুলতে না পারায় একটু দেরি হয়ে গেছে। তবে লিফটের অর্ডার হয়ে গেছে। আমরা আশা করি জুনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।

নাহিদ হাসান/জেডএইচ/এএসএম